শেভরনের দুই ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ, অ‌ভিযানে ধরা

| মঙ্গলবার , ১ অক্টোবর, ২০২৪ at ৩:১০ অপরাহ্ণ

চট্টগ্রামের পাঁচলাইশের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরির দুই ফার্মেসিতে মেয়াদোউ‌ত্তীর্ণ ওষুধ রাখার অ‌ভি‌যো‌গে দুই প্রতিষ্ঠান‌কে ২ লাখ ৪ হাজার টাকা জ‌রিমানা ক‌রে‌ছে ভোক্তা‌ধিকার চট্টগ্রাম।

আজ মঙ্গলবার (১ অ‌ক্টোবর) নগরীর প্রবর্তক এলাকায় শেভরনের ২য় ও ৬ষ্ঠ তলায় থাকা দুইটি ফার্মেসিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় ও চট্টগ্রাম জেলা কার্যালয় কর্তৃক তদারকিকা‌লে এমন অ‌নিয়ম ধরা প‌ড়ে।

অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা‌ধিকা‌র চট্টগ্রাম বিভা‌গের উপপ‌রিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ। সা‌থে ছি‌লেন নাসরিন আক্তার, রানা দেব নাথ।

ভোক্তা‌ধিকার জানায়, ২য় তলায় থাকা মেসার্স শেভরন ফার্মেসিতে অতিরিক্ত মূল্যে ওষুধ বিক্রি ছাড়াও উল্লেখযোগ্য সংখ্যক মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির উদ্দেশ্যে সংরক্ষণ করা ছিল এবং ওষুধগুলো তারা মেয়াদ আছে এমন ওষুধের সাথে একই প্যাকেটে সংরক্ষণ করছিল। এরই প্রেক্ষিতে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়। একই ফার্মেসিতে মূল্য বেশি নেয়ার ১টি লিখিত অভিযোগের প্রেক্ষিতে অভিযোগ নিষ্পত্তিতে ৪ হাজার টাকা জরিমানা করা হয় যার ২৫% অর্থাৎ ১ হাজার টাকা প্রণোদনা হিসেবে অভিযোগকারী পাবেন।

হাসপাতালের ৬ষ্ঠ তলায় থাকা ফার্মেসিতে দেখা যায়, উল্লেখযোগ্য সংখ্যক মেয়াদোত্তীর্ণ ওষুধ। এর মধ্যে কাঁশি, এন্টিবায়োটিক ও ডায়াবেটিকের ওষুধও রয়েছে। মেয়াদোত্তীর্ণ ওষুধগুলো তারা মেয়াদ আছে এমন ওষুধের সাথে একই প্যাকেটে সংরক্ষণ করছে। এর প্রেক্ষিতে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।
 
ভোক্তা‌ধিকা‌রের উপ প‌রিচালক ফ‌য়েজ উল্লাহ জানান, ২টি ফার্মেসিতে মোট ২ লাখ ৪ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করে ভবিষ্যতে যেন এমন অপরাধ সংগঠিত না হয় সে বিষয়ে সতর্ক করা হয়। জনস্বার্থে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এ তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধ৪৩ মাস পর আদালতে রায় : ডা. শাহাদাত হোসেনকে মেয়র ঘোষণা
পরবর্তী নিবন্ধকানপুরে হেসেখেলে হারিয়ে ভারতের সিরিজ জয়