শেখ রাসেল আমাদের প্রেরণার উৎস

শেখ রাসেল ছোটোদের বইমেলা ও শিশুসাহিত্য উৎসব

| মঙ্গলবার , ১৮ অক্টোবর, ২০২২ at ৫:৩০ পূর্বাহ্ণ

বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমি আয়োজিত পাঁচ দিনব্যাপী শেখ রাসেল ছোটোদের বইমেলা ও শিশুসাহিত্য উৎসবের চতুর্থ দিনে বাংলাদেশের শিশুসাহিত্যে শেখ রাসেল বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম শিল্পকলা একাডেমি গ্যালারিতে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারতের শিশুসাহিত্য গবেষক, প্রাবন্ধিক ড. পার্থজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেছেন, রাসেল অকালপ্রয়াত এক বালক নয়, সে আমাদের প্রেরণার উৎস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক অধ্যাপক রফিকুর রশীদ। এতে মূল প্রবন্ধ পাঠ করেন প্রাবন্ধিক, শিশুসাহিত্যিক বাসুদেব খাস্তগীর।
আলোচক ছিলেন কবি, প্রাবন্ধিক, শিশুসাহিত্যিক রতনতনু ঘাটী, কথাসাহিত্যিক মাহফুজুর রহমান, কথাসাহিত্যিক নাসের রহমান, কবি-শিশুসাহিত্যিক স ম শামসুল আলম। সূচনা বক্তব্য দেন কবি-শিশুসাহিত্যিক কেশব জিপসী। শুভেচ্ছা বক্তব্য দেন কবি শিশুসাহিত্যিক রাশেদ রউফ। অনুষ্ঠান সঞ্চালক ছিলেন আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমু। এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তিতে অনুষ্ঠানের সভাপতি রফিকুর রশীদকে সম্মাননা স্মারক প্রদান ও উত্তরীয় পরিয়ে অভিনন্দিত করা হয়। একই সাথে ভারত থেকে আগত দুই অতিথিকেও উত্তরীয় পরিয়ে সম্মানিত করা হয়। এছাড়া অনুষ্ঠানে উৎসব উপলক্ষে প্রকাশিত লেখক গৌতম কানুনগো সম্পাদিত ‘ভালোবাসায় শেখ রাসেল’ সংকলনের মোড়ক এবং কবি কামরুল হাসান বাদলের নতুন বই ‘কাকবন্ধু ও লকডাউন’ এর মোড়ক উন্মোচন করা হয়।
এর পূর্বে বিকেল সাড়ে ৪টায় কবি-শিশুসাহিত্যিক আবুল কালাম বেলালের সভাপতিত্বে ছড়া-কবিতা পাঠ অনুষ্ঠিত হয়। অধ্যাপক প্রাবন্ধিক কাঞ্চনা চক্রবর্তীর সঞ্চালনায় পাঠে অংশ নেন রফিক আহমদ খান, রাসু বড়ুয়া, রেহেনা আকতার, রুকুন উদ দৌলা সোহেল, লিপি বড়ুয়া, শওকত আলী সুজন, শরণংকর বড়ুয়া, শামীম ফাতেমা মুন্নী, শাহিদা আয়শা, শিউলী নাথ, শিপ্রা দাশ, শিরিন আফরোজ, শুভাশীষ দত্ত ভানু, ফারজানা আজিম, নাছিমা আকতার রীনা, নাদিয়া খানম ও নজরুল ইসলাম নাঈম। শুভেচ্ছা বক্তব্য দেন কথাসাহিত্যিক সিরাজুল ইসলাম মুনির, লেখক জাহাঙ্গীর মিঞা, অধ্যক্ষ ছন্দা চক্রবর্তী।

পূর্ববর্তী নিবন্ধবিএসআরএম স্টিল মিল পরিদর্শনে বিজিসি ট্রাস্ট ভার্সিটির শিক্ষার্থীরা
পরবর্তী নিবন্ধহালিশহর ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সিএসই পরিদর্শন