শীত বেশি লাগছে যেসব কারণে

| শুক্রবার , ১২ জানুয়ারি, ২০২৪ at ৪:৫৬ পূর্বাহ্ণ

পৌষের শেষ সময়ে শৈত্যপ্রবাহ না থাকলেও উত্তরী হাওয়া কাঁপন ধরিয়ে দিচ্ছে; .দেশের বিভিন্ন স্থানে তীব্র শীত অনুভূত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে। আর সর্বোচ্চ তাপমাত্রা নথিবদ্ধ হয়েছে কক্সবাজারের টেকনাফে, ২৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। খবর বিডিনিউজের।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘একদিকে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে, দ্বিতীয়ত দিনভর ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকায় দিনে সূর্যের আলো কম ছিল এবং তৃতীয়ত, মাঘের প্রাক্কালে উত্তরী হাওয়ার বেগ রয়েছে তুলনামূলক বেশি। এসব কারণে শীতের অনুভূতি সবখানে বেড়েছে। এমন আবহাওয়া আরও দুয়েকদিন অব্যাহত থাকবে। এক সপ্তাহ পরে হালকা বৃষ্টির আভাসও রয়েছে।’

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ ছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে, যা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন ও সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির জানান, রাতের তাপমাত্রা সারাদেশেই কমতে পারে। দিনের তাপমাত্রা দক্ষিণাঞ্চলে সামান্য কমতে পেতে পারে। কুয়াশার কারণে দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

পূর্ববর্তী নিবন্ধসিঙ্গার মারহাবা অফারে ইস্তাম্বুলে ৪ দিন ৩ রাতের কাপল ট্রিপ
পরবর্তী নিবন্ধ৭৫ দিন পর তালা ভেঙে বিএনপি অফিসে নেতাকর্মীরা