শিশুসাহিত্যিকদের শিশু-মনোবিজ্ঞানে পারঙ্গম হতে হয়

স্বকাল শিশুসাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে বক্তারা

| মঙ্গলবার , ৮ অক্টোবর, ২০২৪ at ৬:১৩ পূর্বাহ্ণ

স্বকাল শিশুসাহিত্য পুরস্কার প্রদান ও শিশুসাহিত্যিক মিলনমেলা অনুষ্ঠানে বক্তারা বলেছেন, শিশুসাহিত্য শিশুদের মনস্তত্ত্ব ও প্রকৃতির প্রতি খেয়াল রেখেই রচনা করতে হয়। যেহেতু শিশুকিশোরদেরও বয়স্কদের মতো পছন্দঅপছন্দ রয়েছে, তাই এতে এমনসব বিষয় থাকা উচিত, যা তাদের মানসিক স্বাচ্ছন্দ্য এবং বিকাশে সহায়তা করে। তাঁরা বলেন, শিশুসাহিত্য সৃষ্টি করতে হলে একজন লেখককে শিশুমনোবিজ্ঞানে পারঙ্গম হতে হবে। থাকতে হবে সহজ করে উপস্থাপনার ক্ষমতা।

গত ৫ অক্টোবর চট্টগ্রাম একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে অনুষ্ঠিত এ উৎসবের উদ্বোধন করেন শিক্ষাবিদ ড. আনোয়ারা আলম। এতে প্রধান অতিথি ছিলেন কবি ও সাহিত্যশিল্পী সুজন বড়ুয়া। দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক কবি রাশেদ রউফের সভাপতিত্বে আলোচক ছিলেন কথাসাহিত্যিক নাসের রহমান ও প্রাবন্ধিক নেছার আহমদ।

কবি অরুণ শীলের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিশুসাহিত্যিক বিপুল বড়ুয়া, কবি আজিজ রাহমান, কথাসাহিত্যিক দীপক বড়ুয়া, কবি আবুল কালাম বেলাল, অধ্যক্ষ তরুণকান্তি বড়ুয়া, অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তী, কবি শিবুকান্তি দাশ, অধ্যাপক গোফরান উদ্দীন টিটু, রমজান মাহমুদ ও কাসেম আলী রানা। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসাংবাদিকতা ও চলচ্চিত্র পরিচালনা নিয়ে উচ্চশিক্ষায় ভারতে চট্টগ্রামের সন্তান অভ্র
পরবর্তী নিবন্ধবিজ্ঞান ও প্রযুক্তির বিপ্লব বিশ্বকে আমূল বদলে দিয়েছে