শঙ্কা উড়িয়ে অক্সফোর্ডের টিকা নিলেন থাই প্রধানমন্ত্রী

| বুধবার , ১৭ মার্চ, ২০২১ at ১১:২৪ পূর্বাহ্ণ

থাইল্যান্ডে স্থগিত হওয়া অ্যাস্ট্রাজেনেকার টিকা কার্যক্রম গতকাল মঙ্গলবার থেকে আবার শুরু হয়েছে। আর শঙ্কা উড়িয়ে এদিন প্রথম ব্যক্তি হিসেবে ভ্যাকসিন নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা।
রয়টার্স জানিয়েছে, প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচাসহ থাই মন্ত্রিসভার সদস্যদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার কথা ছিল গত শুক্রবার। তবে নাগরিকদের শরীরে রক্ত জমাট বাঁধাসহ বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানিয়ে ইউরোপের বেশ কয়েকটি দেশ এই টিকা কার্যক্রম স্থগিত করলে থাইল্যান্ডও তা অনুসরণ করে।
স্থগিত হওয়া টিকা কর্মসূচি আবার শুরু হওয়ার পর ভীতি ও উদ্বেগ দূরে রেখে গতকাল সবার আগে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা নেন থাই প্রধানমন্ত্রী। টিকা নেওয়ার আগে সরকারি বাসভবনে সাংবাদিকদের তিনি বলেন, ‘আজ আমি সাধারণ মানুষের মনোবল ও বিশ্বাস বাড়িয়ে দিচ্ছি।’ এরপরই নিজের বাম বাহুতে টিকা নেন তিনি। এ মাসেই ৬৭ বছরে পা দেবেন প্রায়ুথ চান ওচা। টিকা নেওয়ার পর প্রতিক্রিয়ায় ভালো বোধ করছেন বলেও জানান তিনি।
এর আগে সোমবার থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার সঙ্গে শরীরে রক্ত জমাট বাঁধার কোনো সংশ্লিষ্টতা নেই বলে বেশ কয়েকটি দেশ জানানোর পরই টিকাদান কর্মসূচি ফের শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
উল্লেখ্য, চীনের করোনাভ্যাকের দুই লাখ ডোজের সঙ্গে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকার ১ লাখ ১৭ হাজার ৩০০ ডোজ টিকা গত ২৪ ফেব্রুয়াারি থাইল্যান্ডে পৌঁছায়। অ্যাস্টাজেনেকার সেই আমদানীকৃত ভ্যাকসিন দিয়েই প্রথম দফায় টিকা নিয়েছেন থাই প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার সদস্যরা। এছাড়া গত ২৮ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত দেশটির প্রায় ত্রিশ হাজার মানুষ করোনাভ্যাক টিকা নিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধঅক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রদান অব্যাহত রাখার আহ্বান হু’র
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুর বাড়ি