লোহাগাড়ায় বন্যহাতির আক্রমণ, বাড়ি ভাঙচুর ও ধান ক্ষেত নষ্ট

আব্দুল আওয়াল জনি, লোহাগাড়া | শনিবার , ২ ডিসেম্বর, ২০২৩ at ৭:১০ অপরাহ্ণ

লোহাগাড়ায় বন্যহাতির একটি দল গভীর রাতে খাদ্যের সন্ধানে লোকালয়ে ঢুকে বিভিন্ন কৃষকের ধান ক্ষেত ও ঘরবাড়িতে আক্রমণ করেছে। এতে এলাকাবাসীর মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। হাতির আক্রমণ থেকে বাঁচতে মশাল জ্বালিয়ে নির্ঘুম রাত কাটাতে হচ্ছে এলাকাবাসীকে।

শুক্রবার (১ ডিসেম্বর) দিনগত রাতে বন্যহাতির দল উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ড হোসেন নগর এলাকার পশ্চিমে দুটি বাড়ি ভাঙচুর ও অনেক কৃষকের ফসলি ধান ক্ষেত নষ্ট করে দিয়েছে বলে জানা গেছে।

বিষয়টি দৈনিক আজাদীকে নিশ্চিত করে স্থানীয় ইউপি সদস্য আবু বক্কর ছিদ্দিক রানা বলেন, রাত ১২ টার দিকে হঠাৎ একদল হাতি দুটি বাড়িতে ভাংচুর চালায়। এসময় বাড়িতে থাকা দুই বস্তা ধান খেয়ে চলে যায়। খাবারের খোঁজে রাত হলে পাহাড় থেকে লোকালয়ে আসে হাতিগুলো।

এ বিষয়ে বন বিভাগ ও স্থানীয় প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছি।

অপরদিকে, উপজেলার আধুনগর ইউনিয়নের কুলপাগলি এলাকায়ও প্রতিদিন রাতে হাতির দল হানা দিচ্ছে বলে জানিয়েছেন ওই এলাকার কৃষক নুরুল কবির।

এ বিষয়ে জানতে চাইলে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন দৈনিক আজাদীকে বলেন, শুষ্ক মৌসুমে পাকা ধানের লোভে বন্যহাতি লোকালয়ে চলে আসে। হাতি যদি কোন কৃষকের ফসল ও ধানক্ষেতের ক্ষতি করে তাহলে সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়ার বিধান রয়েছে।

হাতির দল হানা দিলে মশাল জ্বালিয়ে, পটকা ফুটিয়ে ও ঢাকঢোল বাজিয়ে হাতি তাড়ানোর জন্য গ্রামবাসীদের পরামর্শ দেয়া হয়েছে।

বড়হাতিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিজয় কুমার বড়ুয়া দৈনিক আজাদীকে বলেন, খাদ্যের সন্ধানে বন্যহাতির দল লোকালয়ে ঢুকে পড়ছে, দুটি বাড়ি ভাঙচুর ও অনেক কৃষকের ফসলি ধান ক্ষেত নষ্ট করে দিয়েছে।

এতে স্থানীয়দের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে, ক্ষতিগ্রস্ত বাড়ির মালিক ও ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

পূর্ববর্তী নিবন্ধপুলিশ কর্মকর্তা পরিচয়ে পুলিশের সঙ্গেই প্রতারণা
পরবর্তী নিবন্ধআচরণবিধি লঙ্ঘন বিষয়ক সংবাদ প্রসঙ্গে এমপি নদভীর ব্যাখ্যা