লোহাগাড়ায় পাহাড় কাটা বন্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

সাতকানিয়া-লোহাগাড়া প্রতিনিধি | রবিবার , ১১ ফেব্রুয়ারি, ২০২৪ at ১১:২৭ অপরাহ্ণ

লোহাগাড়ায় পাহাড় ও কৃষিজমির উপরিভাগের মাটি (টপসয়েল) কাটা বন্ধে সাত দিনের মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক ও চট্টগ্রাম জেলা প্রশাসকসহ ৯ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। কেউ যেন পাহাড় কাটতে না পারে, সে বিষয়ে মনিটরিং টিম গঠন করতে নির্দেশ দেওয়া হয়েছে। পাহাড় কাটায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে পরিবেশ আইনের বিধান অনুসারে ব্যবস্থা নিতেও নির্দেশ দিয়েছেন আদালত।

রবিবার (১১ ফেব্রুয়ারি) একটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার রুলসহ এ আদেশ দেন।

পাহাড় ও কৃষিজমির উপরিভাগের মাটি কাটা নিয়ে ৪ ফেব্রুয়ারি গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ৮ ফেব্রুয়ারি রিটটি করা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ, সঙ্গে ছিলেন আইনজীবী সঞ্জয় মন্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

হাইকোর্ট লোহাগাড়ায় পাহাড় ও মাটি কাটা বন্ধে সাত দিনের মধ্যে ব্যবস্থা নিতে বিবাদীদের নির্দেশ দিয়েছেন বলে জানান জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। তিনি গণমাধ্যমকে বলেন, রুলে লোহাগাড়ায় পাহাড় ও মাটি কাটার বিষয়ে ব্যবস্থা নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং পাহাড় কাটা বন্ধে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আইনজীবী মনজিল মোরসেদ আরও বলেন, ‘পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫-এর ৬ (খ) ধারা অনুসারে বিনা অনুমতিতে পাহাড় কাটা নিষেধ। কিন্তু একটি প্রভাবশালী মহল আইন অমান্য করে তা করে যাচ্ছে। শুধু পাহাড়ই নই, কৃষি জমির উপরিভাগের উর্বর মাটি কেটে তা ইটভাটায় বিক্রি করা হচ্ছে। পাহাড় ও মাটি কাটার মহোৎসব চললেও প্রশাসন সেখানে নিষ্ক্রিয়।

আর এই নিষ্ক্রিয়তায় মারাত্মক হুমকীর মুখে পড়ছে পরিবেশ-প্রকৃতি। আদালত রিট আবেদনের বক্তব্য শুনে রুলসহ আদেশ দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ার ১০ হাজার শীতার্ত পেল উষ্ণতার পরশ
পরবর্তী নিবন্ধখুলশীতে আগ্নেয়াস্ত্রসহ সন্ত্রাসী চাকমা সুমন গ্রেফতার