লিবিয়ায় বন্দি বাংলাদেশিদের ৭৯ শতাংশই নির্যাতনের শিকার

| শনিবার , ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ at ৮:১২ পূর্বাহ্ণ

ভালো চাকরির প্রলোভন দেখানো হয়। দেখানো হয় উন্নত জীবনজীবিকার আশা। এই আশ্বাসের ফাঁদে ফেলে বাংলাদেশ থেকে ইউরোপে পাঠানোর প্রলোভন দেখিয়ে বেকার যুবকদের নেওয়া হয় উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায়। সেখানে সেই আশ্বাসের মোটা বেতনের চাকরি তো মেলেই না। উল্টো অধিকাংশকেই লিবিয়ার বিভিন্ন ক্যাম্পে বন্দি রেখে শারীরিক নির্যাতন করা হতে থাকে। তাদের জিম্মি করে পরিবারের কাছ থেকে আদায় করা হতে থাকে বিপুল অংকের অর্থ। তবে এত কিছুর পরও ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপের স্বপ্নে লিবিয়া যাওয়ার এই প্রবণতা থামছে না।

বেসরকারি সংস্থা ব্র্যাকের এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। লিবিয়া থেকে ফেরত আসা ৫৫৭ জন বাংলাদেশির যাত্রা, গন্তব্য, অর্থ, নিপীড়ন, উদ্ধার থেকে শুরু করে প্রত্যেকের ৫০ ধরনের তথ্য বিশ্লেষণ করে গবেষণা প্রতিবেদনটি করা হয়েছে। খবর বাংলানিউজের।

গত এক দশক ধরে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়া লোকজনের মধ্যে যেসব দেশের নাগিরকরা রয়েছেন, বাংলাদেশ সেই তালিকার শীর্ষ দশে থাকছে। প্রায়ই এভাবে লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে নৌকা ডুবে প্রাণহানির ঘটনা ঘটে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত নানা দেশের প্রায় ২৫ লাখ মানুষ এভাবে সাগরপথ পাড়ি দিয়ে ইউরোপে গিয়েছেন। এভাবে যেতে গিয়ে প্রায় ২২ হাজার মানুষ সাগরে ডুবে প্রাণ হারিয়েছেন। এর মধ্যে অনেক বাংলাদেশি আছেন। ইউরোপের সীমান্তরক্ষী বাহিনীর সমন্বয়ের দায়িত্বে থাকা ফ্রন্টেঙের তথ্য অনুযায়ী, বাংলাদেশিরা লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে সবচেয়ে বেশি ইউরোপে প্রবেশের চেষ্টা করেন। এটি সেন্ট্রাল মেডিটেরিয়ান রুট হিসেবে পরিচিত। ২০০৯ থেকে ২০২৩ সাল পযর্ন্ত এই পথে অন্তত ৭০ হাজার ৯০৬ জন বাংলাদেশি ইউরোপে প্রবেশ করেছেন।

এভাবে প্রবেশ করতে গিয়ে মাঝেমধ্যেই প্রাণহানির ঘটনা ঘটে। সর্বশেষ, গত ১৫ ফেব্রুয়ারি লিবিয়া থেকে এভাবে ইউরোপে যাওয়ার পথে নৌকা ডুবে নয় বাংলাদেশি প্রাণ হারান। আহত অবস্থায় উদ্ধার করা হয় ২৬ বাংলাদেশিকে। এরপরও এমন যাত্রা থামছে না। গতকাল বৃহস্পতিবারও (২২ ফেব্রুয়ারি) লিবিয়া থেকে ১৪৪ জন বাংলাদেশি দেশে ফিরেছেন।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে ৯০ প্রাইমারি স্কুলে নেই শহীদ মিনার
পরবর্তী নিবন্ধসাতকানিয়া থানার এসআই প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন