লক্ষ্মীছড়িতে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস

উপজেলা নির্বাচন

সমির মল্লিক, খাগড়াছড়ি | শনিবার , ২০ এপ্রিল, ২০২৪ at ৭:০৯ পূর্বাহ্ণ

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি, মানিকছড়ি, মাটিরাঙা ও রামগড়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। খাগড়াছড়ির নয় উপজেলার মধ্যে সবচেয়ে দুর্গম ও অনুন্নত উপজেলা হিসেবে পরিচিত লক্ষ্মীছড়ি। জেলা সদর থেকে এর দূরত্ব ৫৬ কিলোমিটারের বেশি। অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে এখানকার মানুষ মানসম্মত শিক্ষা, চিকিৎসাসহ অন্যান্য নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। উপজেলা সদর থেকে ইউনিয়ন পর্যন্ত যোগাযোগ ব্যবস্থা দুর্গম হওয়ার কারণে মানসম্মত সু্কল ও কলেজ গড়ে উঠেনি। অধিকাংশ মানুষের জীবন ও জীবিকা মূলত কৃষি ও প্রাণী সম্পদ নির্ভর। পাহাড় ও অরণ্য ঘেরা লক্ষ্মীছড়ি উপজেলার মোট আয়তন ২২০ বর্গকিলোমিটার। উপজেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার ২১ হাজার ৭শ ২২ জন।

খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে চেয়ারম্যান পদে ৬ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান বাবুল চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা, আওয়ামী লীগ নেতা চাথোইঅং মারমা, হরি মোহন চাকমা, নীলবর্ণ চাকমা ও রতন বিকাশ চাকমা।

চেয়ারম্যান পদে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হওয়ার আভাস পাওয়া গেছে। ভোটার ও প্রার্থীদের সাথে কথা বলে জানা যায়, বর্তমান চেয়ারম্যান বাবুল চৌধুরী ও চাথোইঅং মারমার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। দুইজনই আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক। পিছিয়ে নেই সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে বাবুল চৌধুরী বলেন, বর্তমান চেয়ারম্যান হিসেবে আমার জনপ্রিয়তা আছে। ভোটারদের জন্য উন্নয়নমূলক অনেক কাজ করেছি, সরকারের এজেন্ডা বাস্তবায়ন করেছি।

দুর্গম এলাকা হিসাবে লক্ষ্মীছড়িতে তেমন কোনো উন্নয়ন হয়নি দাবি করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে চাথোইঅং মারমা বলেন, মানুষের কাছে আমার জনপ্রিয়তা ভালো। আগেও ভালো ছিল। নির্বাচনের পরিবেশও ভালো। আশা করছি ভোটাররা তাদের ভালোর জন্য আমাকেই বেছে নিবেন।’

নির্বাচনে বড় প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেন সাবেক উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা। তিনি বলেন, ‘আমি কোনো দলের প্রার্থী না। আমি জনগণের প্রার্থী। সরকার যদি সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করে আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। আমি এর আগেও চেয়ারম্যান ছিলাম। মানুষ যদি আমাকে ভালো মনে করে আমাকে ভোট দিবে। আমার লক্ষ্য হচ্ছে উপজেলার শিক্ষা খাতের উন্নয়ন।’

ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন রতন বিকাশ চাকমা ও রাজেন্দ্র চাকমা। এছাড়াও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন সাগরিকা চাকমা, মিনুচিং মারমা ও অয়ক্রইপ্রু মারমা। লক্ষ্মীছড়িতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ হবে।

পূর্ববর্তী নিবন্ধবর্তমান বিশ্বে রবীন্দ্রনাথ আরো প্রাসঙ্গিক হয়ে উঠেছেন
পরবর্তী নিবন্ধকারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা : রিজভী