রোহিঙ্গা শরণার্থী শিবিরে দুই খুন

টেকনাফ প্রতিনিধি | মঙ্গলবার , ২১ নভেম্বর, ২০২৩ at ৭:১৭ পূর্বাহ্ণ

উখিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবিরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মিয়ানমারের সশস্ত্র সন্ত্রাসী সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) মধ্যে সংঘর্ষে গোলাগুলির ঘটনায় সৈয়দ আমিন নামে একজন নিহত এবং পৃথক আরেক ঘটনায় স্বামীর নির্যাতনে এক রোহিঙ্গা নারী নিহত হয়েছেন।

গত রোববার রাতে পৃথক সময়ে উখিয়া উপজেলার কুতুপালং ৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ডি ও সি ব্লক এবং বালুখালী ৯ নম্বর ক্যাম্পে এ ঘটনা ঘটে বলে জানান উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন। নিহত যুবক সৈয়দ আমিন কুতুপালং ৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের বি ব্লকের বাসিন্দা। এছাড়া নিহত রোহিঙ্গা নারী বালুখালী ৯ নম্বর ক্যাম্পের বাসিন্দা বলে তথ্য দিলেও তার নাম ও পরিচয় তাৎক্ষণিকভাবে নিশ্চিত করতে পারেননি ওসি।

ওসি শামীম হোসেন বলেন, রোববার রাতে উখিয়ার রাজাপালং ইউনিয়নের কুতুপালং ৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি ও ডি ব্লকে আরসা ও আরএসও’র সন্ত্রাসী গ্রুপ অবস্থান নেয়। এক পর্যায়ে দুপক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়। গোলাগুলিতে সৈয়দ আমিন গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যায়। পরে এপিবিএন পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে রোহিঙ্গা সন্ত্রাসীরা পালিয়ে যায়। প্রাথমিকভাবে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে রোহিঙ্গাদের দুই সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে গোলাগুলি হয় বলে জানা গেছে। তারপরও কারা, কী কারণে এ ঘটনা ঘটিয়েছে এ ব্যাপারে খোঁজ খবর নেওয়া হচ্ছে। নিহত রোহিঙ্গা যুবকের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলে জানান শামীম হোসেন। এদিকে উখিয়ার বালুখালী রোহিঙ্গা আশ্রয়শিবিরে (ক্যাম্প) খুরশিদা বেগম (২৭) নামে এক নারীকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। গত রোববার রাতে এইচ১ ব্লকের রোহিঙ্গা শেডে এ ঘটনা ঘটে। ঘটনার পর থেকে খুরশিদা বেগমের স্বামী লিয়াকত আলী (৩০) পলাতক। লিয়াকত ওই আশ্রয়শিবিরে এইচ১ ব্লকের বাসিন্দা আবু সৈয়দের ছেলে। ক্যাম্পের রোহিঙ্গা নেতা সলিম উল্লাহ বলেন, খুরশিদা ও তার স্বামীর মধ্যে প্রায়ই ঝগড়া হতো। ওইদিন সন্ধ্যা সাড়ে সাতটার দিকে কথাকাটাকাটির সময় দা দিয়ে খুরশিদাকে কুপিয়ে গুরুতর আহত করেন তার স্বামী। খুরশিদা মাটিতে লুটে পড়লে লিয়াকত পালিয়ে যান। স্থানীয় রোহিঙ্গারা রক্তাক্ত অবস্থায় খুরশিদাকে উদ্ধার করে ক্যাম্পের অভ্যন্তরের হাসপাতালে নিয়ে গেলে রাত আটটার দিকে কর্তব্যরত চিকিৎসক খুরশিদাকে মৃত ঘোষণা করেন।

পূর্ববর্তী নিবন্ধ৩ কোটি টাকার আফিমসহ মাদক কারবারি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা