রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

উখিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ৬ ডিসেম্বর, ২০২২ at ৫:১৯ পূর্বাহ্ণ

বাংলাদেশে সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জুলিয়েটা ভালস নোয়েস উখিয়ার একাধিক রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। তার সফরকালে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা মর্যাদাপূর্ণ ও নিরাপত্তা নিয়ে দেশে ফিরতে মার্কিন যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করেছে।

গতকাল সোমবার সকাল নয়টার দিকে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী উখিয়ার কুতুপালংয়ের বালুখালী ক্যাম্পে পৌঁছান। সেখানে তিনি ক্যাম্প-৯ এর সার্ভিস সেন্টার পরিদর্শন করেন। এরপর ক্যাম্প-৮ ডব্লিউ পরিদর্শন শেষে সেখানে কয়েকজন রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন জুলিয়েটা ভ্যালস নয়েস।

রোহিঙ্গা নেতা ইলিয়াছ জানান, মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের কাছে আশ্রয় ক্যাম্পের সার্বিক পরিস্থিতি সম্পর্কে খোঁজ নেন। এ সময় রোহিঙ্গারা ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী কর্তৃক বর্বর নির্যাতন, অগ্নিসংযোগ, গণহত্যা ও নিপীড়নের চিত্র তুলে ধরেন।

রোহিঙ্গারা রাখাইনে ফিরতে রাজি বলে জানিয়ে বলেছেন, ফেরার আগে মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা জাতিগোষ্ঠীকে নাগরিক হিসেবে স্বীকৃতি দিতে হবে এবং যেখান থেকে (রাখাইন রাজ্য) রোহিঙ্গাদের বাস্তুচ্যুত করা হয়েছে সেখানেই (নিজেদের বসতভিটায়) পুনর্বাসন করতে হবে।

এক্ষেত্রে যুক্তরাষ্ট্র সরকারের হস্তক্ষেপ চেয়েছেন রোহিঙ্গারা। মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জুলিয়েটা ভালস নোয়েস কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য পাঁচ দিনের সরকারি সফরে গত শনিবার বাংলাদেশে এসেছেন। কাল বুধবার তিনি বাংলাদেশ ত্যাগ করবেন বলে জানা যায়। মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির সঙ্গে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নিয়োজিত রাষ্ট্রদূত পিটার ডি হাসসহ ১৫ সদস্যের প্রতিনিধি উপস্থিত ছিলেন বলে জানা গেছে।