রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক জিএমসহ ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা

সিপাহী নিয়োগে দুর্নীতি

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৯ আগস্ট, ২০২২ at ৬:১৮ পূর্বাহ্ণ

রেলওয়েতে সিপাহী নিয়োগে দুর্নীতির অভিযোগে পূর্বাঞ্চল রেলওয়ের সাবেক মহাব্যবস্থাপক (জিএম) সৈয়দ ফারুক আহমেদ সহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
বাকিরা হলেন, রেলেওয়ে পূর্বাঞ্চলের চিফ কমান্ড্যান্ট জহিরুল ইসলাম, পশ্চিমের চিফ কমান্ড্যান্ট মোহাম্মদ আশাবুল ইসলাম, সাবেক কমান্ড্যান্ট ও বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব ফুয়াদ হাসান পরাগ ও পূর্বাঞ্চলের এসপিও মো. সিরাজ উল্যাহ। গতকাল দুদক চট্টগ্রাম-১ এ মামলাটি করেন প্রধান কার্যালয়ের উপ পরিচালক মোহাম্মদ সিরাজুল হক।
দুদক চট্টগ্রাম-১ এর উপপরিচালক নাজমুচছাদাত আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ঘটনায় রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক চিফ কমান্ড্যান্ট মো. ইকবাল হোসেনের বিরুদ্ধে অনুসন্ধানকালে অপরাধ প্রমাণিত হলেও মৃত্যুবরণ করায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। যাদেরকে আসামি করা হয়েছে তারা প্রত্যেকে সিপাহী নিয়োগ কমিটির সাথে নিয়োজিত ছিলেন।
দুদক সূত্র জানায়, বাংলাদেশ রেলওয়ে থেকে ২০১৭ সালে সিপাহী (আরএনবি) চতুর্থ শ্রেণীর ১৮৫টি পদে নিয়োগের ছাড়পত্র দেয়া হয়, একই বছর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং নিয়োগ কমিটি গঠন করা হয়। এ নিয়োগ পরীক্ষায় আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে মুক্তিযোদ্ধা কোটা, পোষ্য কোটার প্রার্থীদেরকে পাশের কাছাকাছি নম্বর দিয়ে মৌখিক পরীক্ষায় অনুত্তীর্ণ দেখিয়ে উক্ত কোটায় পছন্দের প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষায় পাশ দেখিয়ে চাকরির সুযোগ করে দিয়েছেন। পাশাপাশি বিভাগীয় কোটা, জেলা কোটা, পোষ্য কোটাসহ অন্যান্য কোটা বিধি মোতাবেক যথাযথভাবে প্রতিপালন না করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন। যা দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং দণ্ডবিধির ১০৯ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি-জামায়াতের সম্পর্ক ছিন্ন হবে না, এটা তাদের রাজনৈতিক কৌশল : হানিফ
পরবর্তী নিবন্ধবিএনপি-জামায়াত দুদিকে!