রাশিয়ার দখলে ইউক্রেনের আরও এলাকা

| বুধবার , ২৪ জুলাই, ২০২৪ at ৪:১৬ অপরাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার জয়রথ চলছেই। পূর্ব ইউরোপের এই দেশটির আরও দুটি এলাকা দখলে নিয়েছে রুশ সামরিক বাহিনী। গত রোববার এমন দাবি করেছে রাশিয়া। এদিকে রোববার সম্মুখ যুদ্ধের সময় ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচজন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলে জানিয়েছে রাশিয়া ও ইউক্রেনের কর্তৃপক্ষ। খবর এএফপির।

রাশিয়া জানায়, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় আভদিভকা ও উত্তরপূর্বাঞ্চলীয় খারকিভের পিসচেইন গ্রামের দখল নিয়েছে তাদের সেনাবাহিনী। এতথ্য নিশ্চিত হলে চলতি বছরের ফেব্রুয়ারিতে কৌশলগত শহর আভদিভকা দখল করার পর রুশ বাহিনীর ধারাবাহিক সাফল্যের মধ্যে এটিই হবে সব্যশেষ ধারাবাহিক সাফল্য। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি জার্মানির পাঠানো প্যাট্রল এয়ার ডিফেন্স সিস্টেমকে স্বাগত জানানোর পর থেকেই উভয় দেশেই মিসাইল হামলার ঘটনা বেড়েছে। এতে প্রাণ হারিয়েছে বহু মানুষ। এর আগে রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের উরোজাইন গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। দখল করা ইউক্রেনের সম্মুখভাগের দুটি গ্রামের দুরত্ব মস্কো থেকে ২০ কিলোমিটারের কম বলে রাশিয়া দাবি করেছে।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আভদিভকা ও পিসচেইন গ্রামের সম্পূর্ণ দখল নিয়েছে তাদের সেনাবাহিনী। আভদিভকায় ২০ জনের কম বাসিন্দা আটকে ছিলেন। গ্রামটি এতদিন কিয়েভের দখলে ছিল এবং মস্কো এর দখল নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছিল। এদিকে রোববার সম্মুখযুদ্ধের সময় হামলায় পাঁচজন বেসামরিক ব্যক্তি নিহত ও দুজন আহত হয়েছে বলে জানিয়েছে রাশিয়া ও ইউক্রেনের কর্তৃপক্ষ।

রাশিয়ার কর্মকর্তারা জানান, মস্কোর নিয়ন্ত্রিত এলাকায় ইউক্রেনের হামলায় চারজন প্রাণ হারিয়েছে। এছাড়া ৩৭ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে কিয়েভের নিয়ন্ত্রিত এলাকায়।

গত সপ্তাহে ইউক্রেনজুড়ে দিনদুপুরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। সে হামলায় অন্তত ২৪ জন নিহত হয়েছে। ঘটনায় আহত হয়েছে বহু মানুষ। ইউক্রেনীয় কর্মকর্তারা কর্মকর্তারা বলেছেন, কিয়েভের একটি শিশু হাসপাতালেও ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। রাজধানীতে হামলাটি রাশিয়ার ২০২২ সালের ফেব্রুয়ারিতে আক্রমণ শুরু হওয়ার পর থেকে সবচেয়ে বড় হামলাগুলোর মধ্যে একটি বলে জানিয়েছিলেন কিয়েভের মেয়র ভিটালি ক্লিটশকো। এদিকে ইউক্রেনের জন্য শিগগির ২ দিশমিক ৩ বিলিয়ন ডলারের একটি নতুন সামরিক সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন একথা জানান। এসময় ইউক্রেনের ন্যাটো সদস্য পদের বিষয়ে ইতিবাচক মন্তব্যও করেছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধএক নাম্বার হওয়ার জন্যই দল গড়েছে কিষোয়ান
পরবর্তী নিবন্ধযুক্তরাজ্যে অভিবাসন ঠেকাতে বুথ প্রকল্প