রাফাহ ক্রসিংয়ে অপেক্ষায় ত্রাণ বোঝাই ট্রাক

| শুক্রবার , ২০ অক্টোবর, ২০২৩ at ৬:০৫ পূর্বাহ্ণ

প্রায় ২০টি ট্রাক খাবার, পানি ও ওষুধ নিয়ে রাফাহ ক্রসিং দিয়ে মিশর থেকে গাজায় প্রবেশের অনুমতি পাওয়ার অপেক্ষায় রয়েছে। আগামী কয়েকদিনে সেগুলো গাজায় প্রবেশের অনুমতি পাবে বলে ধারণা প্রকাশ করেছে বিবিসি। গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার পর প্রতিশোধ নিতে গাজায় বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে ইসরায়েল। খাবার এবং ওষুধ সরবরাহও বন্ধ করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে চলছে টানা বিমান হামলা। যার ফলে গাজার প্রায় ২১ লাখ ফিলিস্তিনি চরম মানবিক সংকটে পড়েছে। তাদের খাবার ও পানির মজুদ তলানিতে গিয়ে ঠেকেছে। খবর বিডিনিউজের।

এ অবস্থায় ২০ ট্রাক ত্রাণ সমুদ্র পরিমাণ চাহিদার মধ্যে এক বিন্দু জল বলে বর্ণনা করেছে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। নরওয়ের শরণার্থী কাউন্সিলের কার্মকর্তা শাইনা লো বিবিসিকে বলেন, জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী গাজায় বাস করা কয়েক লাখ মানুষের জন্য সেখানে অন্তত ১০০ ট্রাক মানবিক ত্রাণ সহায়তা প্রয়োজন। হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরু আগেই অবশ্য গাজার অর্ধেকের বেশি মানুষ জাতিসংঘের ত্রাণ সহায়তার উপর জীবন নির্বাহ করে আসছিল।

আম্মানে ইউএনডব্লিউআরএ এর মুখপাত্র জুলিয়েট তোমা বিবিসিকে বলেন, গাজা ভূখণ্ডে দারিদ্রতার হার অনেক অনেক বেশি। সেখানে যুদ্ধ শুরুর আগেই পরিস্থিতি বিপর্যয়কর ছিল। এখন সেটা হৃদয়বিদারক হতে চলেছে। বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং মিশরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আলসিসি মিশরের রাফাহ ক্রসিং দিয়ে অল্প পরিসরে কিছু ত্রাণ গাজায় পাঠানোর বিষয়ে একটি চুক্তিতে উপনীত হন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুও বুধবার নিশ্চিত করে বলেন, মিশর থেকে গাজার দক্ষিণের সাধারণ মানুষের জন্য ত্রাণ পাঠানোয় তার দেশ বাধা দেবে না। তবে তারা এটা স্পষ্ট করে দিয়েছে যে, তারা শুধু খাবার, পানি ও ওষুধ সরবরাহ করার অনুমতি দেবে।

অন্য কোনো কিছু যেমন জ্বালানি সরবরাহ করা যাবে না। যদিও জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় জ্বালানির প্রয়োজন খুব বেশি। কারণ, জ্বালানি না থাকায় মূলত সেখানে পানির সংকট দেখা দিয়েছে। বিদ্যুৎ ও জ্বালানির অভাবে হাসপাতালগুলোতেও চিকিৎসা কার্যক্রম বন্ধ হওয়ার জোগাড়।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৬.৪৭ কোটি টাকা
পরবর্তী নিবন্ধইসরায়েল সরকারকে ফ্যাসিবাদী বলা সেই এমপি বরখাস্ত