রানের পাহাড়ের সামনে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ১ এপ্রিল, ২০২৪ at ১০:১২ পূর্বাহ্ণ

একটি টেস্ট ইনিংসের ব্যাটিং দলের স্কোর কার্ড কতটা সুন্দর হতে পারে তার বোধহয় বড় দৃষ্টান্ত চট্টগ্রাম টেস্টের শ্রীলংকা দলের প্রথম ইনিংসের স্কোর কার্ড। একটি দলের ব্যাটাররা কতটা অবদান রাখতে পারে দলের ইনিংসে সেটা দেখাল লংকান ব্যাটাররা।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে যে রানের পাহাড়ে চড়বে শ্রীলংকা সেটা বুঝা গিয়েছিল ম্যাচের প্রথম দিনেই। বাংলাদেশ দলের বোলারদের নির্বিষ বোলিং এর পাশাপাশি ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়া। প্রথম দিনেই ৪ উইকেট হারিয়ে ৩১৪ রান করেছিল শ্রীলংকা। সেখানে দুই লংকান ব্যাটার সেঞ্চুরির কাছাকছি গিয়েও শেষ পর্যন্ত পায়নি সেঞ্চুরি। গতকাল আরো দাপটের সাথে ব্যাট করেছে লংকানরা। আগের দিনের ৩১৪ রানের সাথে গতকাল আরো ২১৭ রান যোগ করে লংকানরা। ফলে দ্বিতীয় দিন শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৫৩১ রান। বলা যায়, ম্যাচের দ্বিতীয় দিনের শেষ এক ঘণ্টা বাকি থাকতে শ্রীলংকা অল আউট হওয়ার আগে বাংলাদেশের ঘাড়ে রানের পাহাড় চাপিয়ে দেয়। এখন সে চাপ থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে বাংলাদেশ দল। প্রথম দুই দিনের খেলা শেষে সফরকারীরাই এগিয়ে। শ্রীলংকার কোনো ব্যাটার সেঞ্চুরি না পেলেও হাফ সেঞ্চুরি হয়েছে ছয়টি। আর তাতেই শ্রীলংকা পৌঁছে গেছে রানের পাহাড়ে। আগের দিনের ৪ উইকেটে ৩১৪ রান দিয়ে দ্বিতীয় দিনে মাঠে নামে দুই অপরাজিত ব্যাটার দিনেশ চন্ডিমাল এবং ধনঞ্জয়া ডি সিলভা। দিনের প্রথম সেশনে এ দুজন যোগ করেন আরো ৬১ রান। সব মিলিয়ে দুজনের জুটিটা ৮৬ রানের। সাকিব আল হাসানের শিকার হয়ে চন্ডিমাল ফিরেন ১৪ বলে ৫৯ রান করে। এরপর ধনঞ্জয়া ডি সিলভার সাথে যোগ দেন আগের ম্যাচের জোড়া সেঞ্চুরিয়ান কামিন্দু মেন্ডিস। তবে এ দুজন ৩৬ রানের বেশি যোগ করতে পারেনি। খালেদ আহমেদের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন ধনঞ্জয়া। তবে ফেরার আগে নিজের আরেকটি হাফ সেঞ্চুরি তুলে নেন। ফিরেছেন ৭০ রান করে। ১১১ বলের ইনিংসটিতে মেরেছেন ৬টি চার এবং ২টি ছক্কা। এরপর প্রভাত জয়সুরিয়াকে নিয়ে সপ্তম উইকেটে আরো ৬৫ রান যোগ করেন কামিন্দু। ৬ রানে থাকতে খালেদের বলে স্লিপে জয়সুরিয়ার ক্যাচ ছাড়েন শান্ত, দিপু এবং জাকির তিনজন মিলে।

সে প্রভাত জয়সুরিয়া ফিরেন ২৮ রান করে সাকিবের বলে এলবিডব্লিউ হয়ে। বাংলাদেশের ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়া চলতে থাকে তখনো। দলীয় ৪৮৩ রানের মাথায় তাইজুলের বলে ৬১ রান করা কামিন্দুর ক্যাচ ছাড়েন হাসান মাহমুদ। এর আগে জয়সুরিয়ার আরেকটি ক্যাচ ছেড়েছিলেন উইকেট রক্ষক লিটন। এরপর চলতে থাকে কামিন্দুর ব্যাটিং তান্ডব। তবে অপর প্রান্তে তাকে তেমন সঙ্গ দিতে পারছিলেন না অন্যরা। যে কারণে টানা তৃতীয় সেঞ্চুরিটা পাওয়া হলো না কামিন্দুর। শেষ উইকেট হিসেবে আসিথা ফার্নান্ডো রান আউট হয়ে ফিরলে শীলংকা থামে ৫৩১ রানে। সেঞ্চুরির একেবারে কাছে গিয়েই থামতে হয় কামিন্দু মেন্ডসকে। ১৬৭ বলে ৯২ রানে অপরাজিত থাকেন তিনি। বাংলাদেশের পক্ষে ৩টি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। ২টি উইকেট নেন হাসান মাহমুদ।

দিনের শেষ ঘণ্টায় ব্যাট করতে নেমে অবশ্য বেশ আত্মবিশ্বাসী শুরু করেছে বাংলাদেশের দুই ওপেনার জাকির হাসান এবং মাহমুদুল হাসান জয়। প্রথম টেস্টের দুই ইনিংসেই দুজন ছিলেন ব্যর্থ। তবে গতকাল বেশ প্রত্যয়ী শুরু করেন দুজন। তবে যেতে পারেননি বেশিদূর। ৪৭ রানে ভাঙ্গে স্বাগতিকদের উদ্বোধনী জুটি। লাহিরু কুমারার বলে বোল্ড হয়ে ফিরেন মাহমুদুল হাসান জয়। ২১ রান আসে তার ব্যাট থেকে। দিনের বাকি তিন ওভার খেলতে পাঠানো হয় তাইজুলকে। জাকিরের সাথে বাকি সময়টা পার করে দেন তাইজুল। আর তাতে দ্বিতীয় দিনটা শেষ করে বাংলাদেশ এক উইকেটে ৫৫ রান করে। ২৮ রানে অপরাজিত আছেন জাকির। বাংলাদেশ পিছিয়ে রয়েছে ৪৭৬ রানে।

পূর্ববর্তী নিবন্ধমহাসড়ক পার হতে গিয়ে বাসের ধাক্কা, নারীর মৃত্যু
পরবর্তী নিবন্ধপটিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু