রাত পোহালেই প্রথম ধাপের ভোট

সন্দ্বীপ মীরসরাই সীতাকুণ্ড

শুকলাল দাশ | মঙ্গলবার , ৭ মে, ২০২৪ at ৭:৫৬ পূর্বাহ্ণ

রাত পোহালেই চট্টগ্রামে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। প্রথম ধাপে আগামীকাল ৮ মে চট্টগ্রামের সীতাকুণ্ড, মীরসরাই ও সন্দ্বীপ উপজেলা নির্বাচনের ভোট। সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত ৩ উপজেলার ২৯০টি কেন্দ্রের ২১৬৫টি বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য ৬৭৮৫ জন ভোটগ্রহণ কর্মকর্তা প্রস্তুত রয়েছেন। আজ প্রিসাইডিং কর্মকর্তারা পুলিশ প্রহরায় কেন্দ্রে কেন্দ্রে সকল নির্বাচনী সামগ্রী (ব্যালট ছাড়া) নিয়ে অবস্থান নিবেন বলে জানান চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী।

তিন উপজেলায় আগামীকালের নির্বাচনী মাঠে চেয়ারম্যান পদে আছে ১২ প্রার্থী, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ৫ প্রার্থী এবং মহিলা ভাইস চেয়ারমান পদে লাড়ছেন ৮ প্রার্থী। অবাধসুষ্ঠু নির্বাচনের জন্য প্রশাসন এবং নির্বাচন কমিশনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে বিন্দুমাত্র কাউকে ছাড় না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন এবং প্রশাসন।

প্রতিটি উপজেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে। সন্দ্বীপে বিজিবির পাশাপাশি কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে। এছাড়াও প্রতিটি ইউনিয়ন এবং পৌরসভায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছেন।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী আজাদীকে বলেন, অবাধ সুষ্ঠু শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের জন্য সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। পর্যাপ্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। সন্দ্বীপে কোস্টগার্ডের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়াও র‌্যাব, পুলিশ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। এছাড়াও প্রত্যেক উপজেলায় (যে সব উপজেলায় ভোট হচ্ছে) বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়াও র‌্যাবের ফোর্স রয়েছে। পুলিশআনসার ছাড়াও প্রতিটি ইউনিয়ন এবং পৌরসভায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে।

দুর্গম কেন্দ্র গুলো ছাড়া অবশিষ্ট ৯৫ ভাগ ভোট কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন সকালে। মঙ্গলবার সকাল ১০টার মধ্যে স্ব স্ব উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে সকল নির্বাচনী সামগ্রী নিয়ে প্রিসাইডিং কর্মকর্তারা কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাবেন। সন্দ্বীপে চেয়ারম্যান পদে লড়ছেন ৫ প্রার্থী। ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বর্তমান ভাইস চেয়ারম্যান ওমর ফারুক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যান প্রার্থীরা হলেন উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাঈন উদ্দীন মিশন (কাপ পিরিচ), উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম আনোয়ার হোসেন (আনারস) এবং দোয়াতকলম প্রতীকের প্রার্থী উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ফোরকান উদ্দিন আহমেদ, মোটরসাইকেল প্রতীক নিয়ে অ্যাডভোকেট মো. নাজিম উদ্দিন (জামশেদ) ও শেখ মুহাম্মদ জুয়েলের মার্কা হেলিকপ্টার।

অন্যদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে কলস প্রতীক নিয়ে নাহিদ তানমী আর ফুটবল প্রতীক নিয়ে হালিমা বেগম প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৫ টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত সন্দ্বীপ উপজেলায় মোট ভোটার ২ লক্ষ ৪৫ হাজার ৬ শত ৭৬ জন। পুরুষ ভোটার ১ লক্ষ ২৬ হাজার ৬ শত ৮৯ জন ও মহিলা ভোটার ১ লক্ষ ১৮ হাজার ৯ শত ৮৫ জন। মোট কেন্দ্র ৮৬ টি। এদিকে মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ প্রার্থী, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিন্দ্বন্দ্বিতায় আছেন ৩ জন এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে প্রতিদ্বন্দ্বীতায় আছেন ৩জন।

সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতায় আছেন ২ প্রার্থী, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিদ্বন্দ্বীতায় আছেন ২ জন এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে আছেন ৩ জন। তিন উপজেলাতেই চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান পদে সবাই আওয়ামী লীগের নেতা এবং অনুসারী। নিজেদের মধ্যেই হাড্ডাহাড্ডি লড়াই হবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে নামতে না পেরে কক্সবাজারে ফ্লাইটের জরুরি অবতরণ
পরবর্তী নিবন্ধএমন বৃষ্টি চলতে পারে ৭ দিন