রাতের আঁধারে কাটা হচ্ছে পাহাড় আর ফসলি জমির মাটি

ফটিকছড়িতে একদিনে চার অভিযান, তিনটি স্কেভেটর এবং সাতটি ড্রাম ট্রাক জব্দ

ফটিকছড়ি প্রতিনিধি | শুক্রবার , ২ ফেব্রুয়ারি, ২০২৪ at ৫:৫৭ পূর্বাহ্ণ

ফটিকছড়িতে অবৈধভাবে বিভিন্ন জায়গায় কৃষি জমির টপ সয়েল এবং পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। একদিনে পরিচালিত চার অভিযানে তিনটি স্কেভেটর এবং সাতটি ড্রাম ট্রাক জব্দ করা হয়। গত বুধবার রাত সাড়ে ১২টা থেকে গতকাল বেলা ৩টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোজাম্মেল হক চৌধুরী এবং সহকারী কমিশনার (ভূমি) এটিএম কামরুল ইসলাম। এসময় বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর, পুলিশ বিভাগ এবং আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলার সুয়াবিল এলাকায় কৃষি জমির টপ সয়েল কাটায় দুটি ড্রাম ট্রাক দাঁতমারা ইউপির মোহাম্মদপুর এলাকায় বন বিভাগের সংরক্ষিত বনের মধ্য দিয়ে পাহাড় কাটায় একটি স্কেভেটর ও একটি ড্রাম ট্রাক, নারায়ণহাট ইউপি এলাকায় হালদা ভ্যালি চা বাগানের পাশে কৃষি জমির টপ সয়েল কাটায় চা বাগান কর্তৃপক্ষের একটি স্কেভেটর ও একটি ড্রাম ট্রাক এবং বাগানবাজার ইউনিয়নের গার্ডের দোকান এলাকায় পাহাড় কাটার দায়ে একটি স্কেভেটর ও তিনটি ড্রাম ট্রাক জব্দ করা হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, অবৈধ বালু মহাল, জমির টপ সয়েল কাটা এবং পাহাড় কাটার বিরুদ্ধে উপজেলা প্রশাসন নিয়মিত অভিযান পরিচালনা করছে। তবে শুধু অভিযানে প্রতিকার মেলবে না যদি না সবাই সচেতন না হয়। উল্লেখ্য, উপজেলার বিভিন্ন এলাকায় রাতের আঁধারে অবাধে কাটা হচ্ছে পাহাড় আর ফসলি জমির মাটি। এসব মাটি বিক্রি হচ্ছে উপজেলার বিভিন্ন স্থানে। মাটি পরিবহনে অতিরিক্ত ও ওভারলোড ড্রাম ট্রাক ও ট্রাক্টর চলাচলের কারণে নষ্ট হচ্ছে রাস্তা এবং পার্শ্ববর্তী কৃষি জমি। অভিযোগ রয়েছে, মাটি কাটার সঙ্গে ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতাকর্মীরা জড়িত থাকায় স্থানীয় লোকজন ভয়ে কিছু বলতে পারে না। প্রশাসন বারবার অভিযান পরিচালনা করেও এসব মাটি খেকোদের দমানো যাচ্ছে না কোনোভাবে।

পূর্ববর্তী নিবন্ধফের ২০ বিলিয়নের নিচে নামল রিজার্ভ
পরবর্তী নিবন্ধমাদক মামলায় দুজনের যাবজ্জীবন