রাউজানে স্বাস্থ্য কেন্দ্রের জায়গা দখল করে পাকা বাড়ি

রাউজান প্রতিনিধি | বৃহস্পতিবার , ৫ নভেম্বর, ২০২০ at ৫:৫৬ পূর্বাহ্ণ

জেলা ও বিভাগে মা ও শিশু স্বাস্থ্য সেবায় ৪ বারের শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করা রাউজানের হলদিয়া ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের অর্ধেক জায়গা দখল করে কয়েক ব্যক্তি স্থায়ী স্থাপনা নির্মাণ করে রেখেছেন। জানা যায়, সরকারি সম্পত্তির উপর অবৈধভাবে নির্মিত স্থাপনা সরিয়ে নিতে ইতিপূর্বে প্রশাসন থেকে বারবার তাগাদা দেয়া হয়েছিল। কিন্তু দখলদারগণ বিভিন্ন অজুহাতে তা সরিয়ে নিতে চাচ্ছেন না। বিষয়টি জেনে সম্প্রতি স্থানীয় সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী সরকারি জায়গা উদ্ধার করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
জানা গেছে, উল্লিখিত ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে সেবা নিয়ে গত পাঁচ বছরে মাসে গড়ে ৩০জন গর্ভবতী মা নিরাপদ সন্তান প্রসব করেছেন। মা শিশুদের সফলভাবে সেবা দিয়ে এই স্বাস্থ্য কেন্দ্রটি ২০১৭ সাল থেকে প্রতিবছর শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের পুরস্কার পাচ্ছে জেলা পর্যায় থেকে। সর্বশেষ শ্রেষ্ঠত্বের পুরস্কার নিয়েছে বিভাগীয় পর্যায় থেকে।
সংশ্লিষ্ট সূত্র মতে, ১৯৮৬ সালে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার জন্য ৪৫ শতক জায়গা দিয়েছিলেন স্থানীয় এক দানশীল ব্যক্তি। পরে ২২ শতক জায়গার উপর স্বাস্থ্য কেন্দ্রের জন্য অবকাঠামো নির্মাণ করা হলেও আশপাশের অবশিষ্ট জায়গা খালি পড়েছিল। এই সুযোগে কতিপয় ব্যক্তি স্বাস্থ্য কেন্দ্রের জায়গা জবরদখল করে বাড়ি ঘর নির্মাণ করে ফেলেন। সম্প্রতি সরকারি এই প্রতিষ্ঠানের রোগীর চাপ বাড়লে সংস্কার প্রয়োজন হয়। রেকর্ডপত্র যাছাইয়ে দেখা যায় এই প্রতিষ্ঠানের ভূমির পরিমাণ ৪৫ শতক। বর্তমানে ২২ শতক জায়গা প্রতিষ্ঠানটির দখলে থাকলেও বাকি জায়গা অবৈধ দখলদারদের দখলে চলে গেছে। দখল করে রাখা জায়গায় নির্মাণ করা হয়েছে স্থায়ী পাকা অবকাঠামো।
বিষয়টি নিয়ে কথা বললে প্রতিষ্ঠানের দায়িত্বে থাকা উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ কুতুব উদ্দিন বলেন, উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী নিজে স্বাস্থ্য কেন্দ্রের জমি পরিমাপ করে গেছেন। তিনি অবৈধ দখলদারদের জায়গা ছেড়ে দিতে বলায় কিছুর জায়গা দখলমুক্ত হয়েছে। এই প্রতিষ্ঠানে আরো প্রায় ২২ শতক জায়গা অবৈধ দখলদারিত্বে রয়েছে। এই জায়গা উদ্ধারের চেষ্টা চালাচ্ছে প্রশাসন।
রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ বলেন, জবর দখল করা জায়গা উদ্ধার করার প্রক্রিয়া চলছে। অতি দ্রুত অভিযান চালিয়ে অবৈধভাবে নির্মিত সব অবকাঠামো ভেঙে দেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধআখতারুজ্জামান বাবুর কবরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
পরবর্তী নিবন্ধকরোনা আক্রান্ত অপূর্ব আইসিইউতে