রাউজানে এসএসসিতে বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ-৫

রাউজান প্রতিনিধি | রবিবার , ১২ মে, ২০২৪ at ৬:০১ অপরাহ্ণ

রাউজানে এসএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। অন্যদিকে দাখিলে জিপিএ-৫ ও পাসের হার উভয় বেড়েছে।

আজ রোববার প্রকাশিত ফলাফল থেকে এই তথ্য পাওয়া গেছে। এবার এসএসসি পাসের হার ৯০.৩৫ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন ২১৬জন শিক্ষাথী। এছাড়া দাখিল পরীক্ষায় পাসের হার ৯৩.৩৪ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন ৬২জন। যদিওবা গত বছর এসএসসিতে পাসের হার ছিল ৭৫.৩৬, জিপিএ-৫ পেয়েছিল ২৫১জন এবং দাখিল পরীক্ষায় পাসের হার ছিল ৯০.৪১। জিপিএ-৫ পেয়েছিলেন ১৬জন শিক্ষার্থী।

এসএসসি পরিক্ষায় গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে ১৫ শতাংশ, তবে জিডিএ-৫ কমেছে ৩৫জন। অন্যদিকে দাখিল পরীক্ষায় জিপিএ-৫ ও পাসের হার উভয় বেড়েছে। পাসের হার বেড়েছে প্রায় ৩ শতাংশ এবং জিপিএ বেশি পেয়েছেন ৪৬জন শিক্ষার্থী। প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এবার ৫৭টি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরিক্ষায় অংশগ্রহণ করেন ৪হাজার ৪৭৯জন শিক্ষার্থী। তৎমধ্যে পাস করেন ৪ হাজার ৪৭জন শিক্ষার্থী।

৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২১৬জন, পাসের হার ৯০.৩৫ শতাংশ। শতভাগ পাস করেছে চুয়েট স্কুল অ্যান্ড কলেজ ও হলদিয়া উচ্চ বিদ্যালয়। সর্বোচ্চ ৭২জন জিপিএ-৫ পেয়েছে চুয়েট স্কুল অ্যান্ড কলেজ। জিপিএ-৫ এর দিকে দ্বিতীয় স্থানে রাউজান আর আর এসি মডেল সরকারি উচ্চ বিদ্যালয়। এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৯৭জন পরীক্ষায় অংশগ্রহণ করেন উত্তীর্ণ হয় ১৯২জন শিক্ষার্থী।

অন্যদিকে শতভাগ পাস করলেও মাত্র একজন জিপিএ-৫ পেয়েছে হলদিয়া উচ্চ বিদ্যালয়ে। এদিকে রাউজানের ২২টি মাদরাসা থেকে দাখিল পরিক্ষায় অংশগ্রহণ করেন ৮৭১জন। তৎমধ্যে পাস করেন ৮১৩জন। ১১ প্রতিষ্ঠানের ৬২জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন। দাখিলে পাসের হার ৯৩.৩৪ শতাংশ।

পূর্ববর্তী নিবন্ধএসএসসি : কর্ণফুলীতে এগিয়ে পিডিবি, পিছিয়ে চরলক্ষ্যা উচ্চ বিদ্যালয়
পরবর্তী নিবন্ধআনোয়ারায় দুই চেয়ারম্যান ও এক ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার