রমজানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ গ্যাস ও পানি মিলবে?

প্রস্তুতি চট্টগ্রাম ওয়াসা ও পিডিবির

শুকলাল দাশ | রবিবার , ৩ মার্চ, ২০২৪ at ৬:৪১ পূর্বাহ্ণ

পবিত্র রমজান মাসে নগরবাসীকে স্বস্তি দিতে একগুচ্ছ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে সরকারি সেবা সংস্থাগুলো। প্রতি বছর রমজানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ, পানি ও গ্যাস সরবরাহের ব্যাপারে সংশ্লিষ্ট সেবা সংস্থাগুলোর প্রতি দাবি জানিয়ে থাকেন সিটি মেয়রসহ রাজনৈতিক নেতৃবৃন্দ এবং নগরবাসী। বিশেষ করে রমজানের সারা দিন পানি সরবরাহ, সেহেরি ও তারাবি নামাজের সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার দাবি ওঠে। এবারও নগরবাসী রমজানে নিরবচ্ছিন্ন গ্যাস, বিদ্যুৎ ও ওয়াসার পানি পাওয়া নিয়ে উৎকণ্ঠায় আছেন।

চলতি মাসের ১২ অথবা ১৩ তারিখ পবিত্র রমজান শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সরকারের সেবা সংস্থাগুলোর প্রধানদের সঙ্গে কথা হয়। তারা রমজান মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ, পানি ও গ্যাস সরবরাহের প্রস্তুতির কথা জানান। অন্যান্যবারের মতো এবারও রমজান মাসে চট্টগ্রাম মহানগরীতে পিডিবি নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহের প্রস্তুতি নিয়েছে বলে পিডিবি চট্টগ্রাম আঞ্চলের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন। পিডিবি চট্টগ্রামের উপপরিচালকের (জনসংযোগ) দপ্তর থেকে জানা গেছে, চট্টগ্রামে এখন কোনো লোডশেডিং নেই। চাহিদার সমপরিমাণ বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। সুতরাং রমজানে লোডশেডিংয়ের সম্ভাবনা নেই।

চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ রমজান মাসজুড়ে নগরীতে নিরবচ্ছিন্নভাবে পানি সরবরাহের উদ্যোগ নিয়েছে। ওয়াসার সংশ্লিষ্ট প্রকৌশলীদের সঙ্গে কথা হয়। তারা জানান, চট্টগ্রামে এখন পানির সংকট নেই। নগরবাসীর চাহিদার সমপরিমাণ পানি উৎপাদন করা হচ্ছে।

রমজানে গ্রাহকরা যাতে পানি নিয়ে কোনো কষ্টে না পড়েন এজন্য ওয়াসা প্রতি বছর বিভিন্ন পদক্ষেপ নিয়ে থাকে। এর মধ্যে আছে গেট বাল্ব পুনর্বিন্যাস করা, কন্ট্রোল রুম খোলা, ২৪ ঘণ্টা পানি সরবরাহ তদারকি করা, পানি সরবরাহ তদারকির জন্য ভিজিলেন্স টিম গঠন, পানিভর্তি ভাউজার সার্বক্ষণিক তৈরি রাখা হয়। যেখানে সংকট দেখা দেয় সেখানে ভাউজারের মাধ্যমে পানি সরবরাহ দেওয়া হয়। এবারও কোথাও কোনো ক্রটির কারণে পানি সরবরাহ বিঘ্ন হলে সাথে সাথে ওয়াসার সংশ্লিষ্ট এলাকার মডের নির্বাহী প্রকৌশলীদের সঙ্গে অথবা সরাসরি ওয়াসার প্রধান কার্যালয়ে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ওয়াসার সংশ্লিষ্ট প্রকৌশলী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চট্টগ্রাম ওয়াসার পানি উৎপাদন ক্ষমতা দৈনিক ৫০ কোটি লিটার। ওয়াসা সরবরাহ দেয় দৈনিক ৪৩ থেকে ৪৬ কোটি লিটার। পাইপলাইনসহ কয়েকটি সমস্যার কারণে ওয়াসা এখনো সক্ষমতা অনুযায়ী উৎপাদন করে না। বর্তমানে ওয়াসার গ্রাহকের সংখ্যা প্রায় ৮৩ হাজার।

এদিকে সিএমপির ট্রাফিক বিভাগ প্রতি বছর রমজানে নগরীতে যানজট সহনীয় রাখতে ট্রাফিক বিভাগের সদস্যদের কয়েক শিফটে দায়িত্ব বণ্টন করে দেয়। রমজানে স্বাভাবিক সময়ের চেয়ে মাঠে পুলিশের বাড়তি ফোর্স দায়িত্ব পালন করে। রমজানে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও গোয়েন্দারা নগরীর গুরুত্বপূর্ণ মার্কেট ও পয়েন্টে নজরদারিতে থাকে। মার্কেটভিত্তিক যানজট এড়াতে বিভিন্ন শিফটে ডিউটিতে থাকেন ট্রাফিক পুলিশ।

তারপরও প্রতি বছর রমজানে নগরীতে ইফতারের আগমুহূর্তে এবং ইফতারের পর থেকে আধুনিক শপিং মলগুলোর সামনে সীমাহীন যানজট হয়। এবারও রমজানে যাতে নগরে যানজট সহনীয় পর্যায়ে থাকে এবং নগরীর গুরুত্বপূর্ণ শপিং মলগুলোর সামনে এবং আশপাশের এলাকায় যানজট লেগে না থাকে এই ব্যাপারে সিএমপি কমিশনারের কাছে নগরবাসী আগে থেকেই দাবি জানিয়েছেন।

চট্টগ্রামে গ্যাস সংকট লেগে আছে দীর্ঘদিন থেকে। চলতি বছরের শুরু থেকে দুই দফা গ্যাস সংকট চট্টগ্রামবাসীকে ভুগিয়েছে। আসন্ন রমজানে নগরবাসীকে যাতে গ্যাস সংকটে পড়তে না হয় এই ব্যাপারে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন নগরবাসী।

পূর্ববর্তী নিবন্ধপুরোদমে তেল আসবে আজ থেকে
পরবর্তী নিবন্ধআন্ডারপাসে পিকনিকের বাস আটকে শিশু নিহত