যুদ্ধবিরতির আলোচনায় যোগ দিতে পারে হামাস

| শনিবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ১১:২১ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের স্বাধীনতাকমী সংগঠন হামাসের নেতা ইসমাইল হানিয়ে মিশরে গিয়ে যুদ্ধবিরতির আলোচনায় যোগ দিতে পারেন বলে জানা গেছে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আলআনসারি বৃহস্পতিবার জানিয়েছেন, হামাসের কাছে যে প্রস্তাব পাঠানো হয়েছিল, তা নিয়ে তারা ইতিবাচক ইঙ্গিত দিয়েছে। অর্থাৎ, দুইমাসের সংঘর্ষবিরতি এবং একশ জন পণবন্দিকে মুক্তি দেওয়ার বিষয়ে হামাস ইতিবাচক প্রতিক্রিয়া দিয়েছে।

সমপ্রতি প্যারিসে কাতার, মিশর এবং আমেরিকার প্রতিনিধিরা ইসরায়েলের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। সেখানে একটি প্রস্তাবনার খসড়া তৈরি করা হয়। যাতে বলা হয়, ইসরায়েল দুই মাসের জন্য সংঘর্ষবিরতি ঘোষণা করবে। কিন্তু হামাসকেও অন্তত একশ জন পণবন্দিকে মুক্তি দিতে হবে। ইসরায়েল এই প্রস্তাবে রাজি হওয়ার পর তা হামাসের কাছে পাঠানো হয়েছিল।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, হামাস বিষয়টি নিয়ে ইতিবাচক ইঙ্গিত দিয়েছে। যদিও হামাসের একটি সূত্র জানিয়েছে, এখনো প্রস্তাবটি নিয়ে সর্বসম্মত কোনো সিদ্ধান্ত হয়নি। গাজার ওই সূত্র সংবাদসংস্থা এএফপিকে জানিয়েছে, কাতারের প্রতিনিধি বিষয়টি নিয়ে তাড়াহুড়ো করছে। এখনো প্রস্তাবটি নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। হামাসের নেতা ইসমাইল হানিয়ে মিশরে গিয়ে সংঘর্ষবিরতির আলোচনায় যোগ দিতে পারেন বলে জানা গেছে। হামাসের সূত্র সংবাদসংস্থা এএফপিকে এই তথ্য দিয়েছে। প্যারিসে যে আলোচনা হয়েছে এবং প্রস্তাব গ্রহণ করা হয়েছে, তারই উপর আরো একপ্রস্ত আলোচনা হতে পারে মিশরে। সেখানেই হামাসের নেতা যোগ দিতে পারেন।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামের দ্বিতীয় হার সিলেটের প্রথম জয়
পরবর্তী নিবন্ধএক কবরে মিলল হাতকড়া পরানো ৩০ ফিলিস্তিনির মরদেহ