যুক্তরাষ্ট্রে টর্নেডো, বজ্রঝড়ে নিহত ১৮

| মঙ্গলবার , ২৮ মে, ২০২৪ at ৭:৩৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চীয় সমভূমি ও ওজার্কস নামে পরিচিত অঞ্চলের চারটি অঙ্গরাজ্যে টর্নেডো ও বজ্রঝড়ে চারটি শিশুসহ অন্তত ১৮ জন নিহত হয়েছেন। শনিবার রাতভর ও রোববার সারাদিন ধরে তাণ্ডবের পরও অঞ্চলগুলোতে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করতে পারে বলে সতর্ক করা হয়েছে। দেশটির স্টর্ম প্রেডিকশন সেন্টার সতর্ক করে বলেছে, এসব অঞ্চলে অতি শক্তিশালী টর্নেডো, ব্যাপক শিলাবৃষ্টি এবং প্রবল ঝড়ে বিস্তৃত ক্ষয়ক্ষতি হতে পারে। খবর বিডিনিউজের।

বিশাল অঞ্চলের ১০ কোটি ৯০ লাখ বাসিন্দা এসব পরিস্থিতির হুমকির মুখে আছে বলে জানিয়েছে তারা। এসব ঝড়ের বিষয়টি প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে বলে খবর সিএনএনের। শনিবার রাতে টেক্সাসের কুক কাউন্টিতে প্রবল ঝড়ে অন্তত সাতজনের মৃত্যু হয়েছে, সিএনএনকে জানিয়েছেন শেরিফ রে স্যাপিংটন।

নিহতদের মধ্যে দুইজনের বয়স দুই ও পাঁচ বছর। রোববার এক সংবাদ সম্মেলনে গভর্নর গ্রেগ অ্যাবট জানিয়েছেন, এখানে ঝড়ে প্রায় ১০০ জন আহত হয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, ঝড়ে আরক্যানসতে অন্তত আটজন নিহত হয়েছেন। গভর্নর সারা হাকাবি স্যান্ডার্স রোববার বিকালে অঙ্গরাজ্যের যে অংশটি টর্নেডো ও বিরূপ আবহাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৭৫.৪৬ কোটি টাকা
পরবর্তী নিবন্ধইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ইঙ্গিত আহমাদিনেজাদের