যুক্তরাজ্যের আর্থিক সেবাবিষয়ক প্রতিমন্ত্রী হলেন টিউলিপ

| বুধবার , ১০ জুলাই, ২০২৪ at ৬:০৭ পূর্বাহ্ণ

নির্বাচনের আগে থেকে যে আলোচনা চলছিল, শেষ পর্যন্ত তাই সত্যি হলো। টানা চতুর্থবার ব্রিটিশ পার্লামেন্টের এমপি নির্বাচিত হওয়ার পর এবার লেবার সরকারের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। গতকাল রয়টার্স লিখেছে, টিউলিপকে দেওয়া হয়েছে আর্থিক সেবাবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব, যে পদটি ‘সিটি মিনিস্টার’ হিসেবেও পরিচিত। খবর বিডিনিউজের।

টিউলিপ সিদ্দিকের প্রতিমন্ত্রীর হওয়ার বিষয়ে আভাস দিয়ে গতকাল ব্লুমবার্গ প্রতিবেদন প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে এ বিষয়ে যুক্তরাজ্য সরকারের বিবৃতি প্রকাশের খবর দিল রয়টার্স। গত বৃহস্পতিবারের নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের মধ্য দিয়ে যুক্তরাজ্যে সরকার গঠন করেছে লেবার পার্টি, যার মধ্য দিয়ে ১৪ বছরের টোরি শাসনের অবসান হয়েছে। দেশটির নতুন প্রধানমন্ত্রী হয়েছেন লেবার নেতা কিয়ার স্টারমার।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার দিনই দায়িত্ব বণ্টনসহ একটি মন্ত্রিসভা গঠন করেন স্টারমার। এবার তাতে যুক্ত হলেন টিউলিপ। ৪১ বছর বয়সী টিউলিপ লেবার পার্টির হয়ে আথির্ক সেবা খাতে দলীয় নীতি প্রণয়নে যুক্ত আছেন ২০২১ সাল থেকে। গত মে মাসে তিনি ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছিলেন, বাজার প্রতিযোগিতা ও প্রবৃদ্ধির পথ প্রশস্ত করতে নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে কাজ করতে চায় লেবার পার্টি।

টিউলিপ আথির্ক সেবাবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বে বিম অ্যাফোলামির স্থলাভিষিক্ত হচ্ছেন। এইচএসবিসির সাবেক ব্যাংকার অ্যাফোলামি গত টোরি সরকারের সময় এ পদে ছিলেন। এবারের নির্বাচনে কনজারভেটিভ পার্টির ডন উইলিয়ামসকে প্রায় ১৫ হাজার ভোটের ব্যবধানে হারিয়ে টানা চতুর্থবারের মতো উত্তরপশ্চিম লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসনের এমপি হয়েছেন টিউলিপ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ ২০১৫ প্রথমবার এমপি হন। পরে ২০১৭ ও ২০১৯ সালেও পুনঃনির্বাচিত হন। এর আগে ব্রিটিশ পার্লামেন্টে বিরোধী দল লেবার পার্টির এমপি হিসেবে ছায়া সরকারে বিভিন্ন দায়িত্ব পালন করা টিউলিপ এবার লেবার সরকারের দায়িত্ব পেতে পারেন বলে ভোটের আগে থেকেই আলোচনা চলছিল।

বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা ও শফিক সিদ্দিকীর মেয়ে টিউলিপ লন্ডনের মিচামে জন্মগ্রহণ করেন। টিউলিপের শৈশব কেটেছে বাংলাদেশ, ভারত ও সিঙ্গাপুরে। লন্ডনের কিংস কলেজ থেকে পলিটিঙ, পলিসি ও গভর্মেন্ট বিষয়ে তার স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপরিবহন ব্যবসার আড়ালে ইয়াবা ব্যবসা
পরবর্তী নিবন্ধবাংলাদেশ-ভারত কিডনি বাণিজ্য চক্র, চিকিৎসকসহ দিল্লিতে গ্রেপ্তার ৬