যার কারণে ২১ ফেব্রুয়ারি গুলি চলে

আজাদী ডেস্ক | শুক্রবার , ৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:৫৩ পূর্বাহ্ণ

১৯৫২ সালের উত্তাল দিনগুলোতে যখন ছাত্ররা আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিল তখন সরকারের তরফ থেকেও আন্দোলনকে স্তব্ধ করতে ও প্রতিরোধ করতে নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছিল। এক জন দুই জন মানুষ, উত্তেজনাকর মুহূর্তে তাদের সিদ্ধান্ত নিমিষে ইতিহাসের পথ পাল্টে দেয়। সেই উত্তাল দিনগুলোতে উল্লেখযোগ্য একটি ঘটনা হচ্ছে তৎকালীন ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের বদলি।

বদরুদ্দিন উমরের ‘পূর্ব বাঙলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি’ শীর্ষক গ্রন্থ থেকে জানা যায়, ভাষা আন্দোলন শুরু হওয়ার সময় জেলা ম্যাজিস্ট্রেট ছিলেন হায়দার নামে একজন প্রবীণ অফিসার। কিন্তু পূর্ববাংলা সরকারের চিফ সেক্রেটারি আজিজ আহমদ তাকে বদলি করে তার জায়গায় কোরেশী নামে একজন অল্প বয়স্ক অফিসারকে ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়ে আসার সিদ্ধান্ত গ্রহণ করেন। বিষয়টি এ জন্য গুরুত্বপূর্ণ যে, ২১ ফেব্রুয়ারি এই জেলা ম্যাজিস্ট্রেটের আদেশেই গুলি চালানো হয়েছিল।

১৭ ফেব্রুয়ারি পর্যন্ত হায়দার সাহেব ঢাকার ম্যাজিস্ট্রেট ছিল, যদিও তার বদলির আদেশ হয়ে গিয়েছিল। ২১ ফেব্রুয়ারি পর্যন্ত হায়দারকে ঢাকায় রাখার পরামর্শ দেন তিনি। ১৯৪৮ সালে ১১ থেকে ১৫ মার্চ পর্যন্ত চলা ব্যাপক আন্দোলনের মুখেও পুলিশ নিশ্চুপ ছিল। কিন্তু ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ছাত্রদের বিক্ষোভের মুখে গুলি চালিয়েছিল পুলিশ।

পূর্ববর্তী নিবন্ধফুটপাত উদ্ধারে কোনো ধরনের আপস করবো না : মেয়র
পরবর্তী নিবন্ধএক হাজার ভ্রাম্যমাণ দোকান উচ্ছেদ