যাদের হাতে উঠছে ‘শিল্পকলা পদক’

| মঙ্গলবার , ১৬ জানুয়ারি, ২০২৪ at ১১:৪৫ পূর্বাহ্ণ

শিল্পসংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ২০২১ ও ২০২২ সালের জন্য ‘শিল্পকলা পদক’ ঘোষণা করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ২০২১ ও ২০২২ সালের জন্য ১৯ গুণীজন ও একটি প্রতিষ্ঠানকে পদক দেওয়া হবে। নীতিমালা অনুযায়ী, ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ‘শিল্পকলা পদক’ এর জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাম এবং মনোগ্রাম খচিত স্বর্ণ পদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক দেওয়া হবে। খবর বিডিনিউজের।

শিল্পকলা একাডেমি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রাষ্ট্রপতির অনুমতি ও তারিখ নির্ধারণ সাপেক্ষে পদক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের ব্যবস্থাপনায় ২০১৩ সাল থেকে পদক দেওয়া হচ্ছে।

২০২১ সালে পদকপ্রাপ্তরা ১. যন্ত্রসঙ্গীতমো নূরুজ্জামান ২. নৃত্যকলাশারমীন হোসেন ৩. কণ্ঠসংগীতসাদি মহম্মদ ৪. চারুকলাশিল্পী বীরেন সো ৫. নাট্যকলাঅধ্যাপক আবদুস সেলিম ৬. লোকসংস্কৃতিমো. নহীর উদ্দিন ৭. চলচ্চিত্র. মতিন রহমান ৮. আবৃত্তিকাজী মদিনা ৯. যাত্রাশিল্পীএম এ মজিদ ১০. সৃজনশীল সাংস্কৃতিক সংগঠনজাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ ২০২২ সালে শিল্পকলা পদক পেয়েছেন ১. যন্ত্রসঙ্গীতফোয়াদ নাসের ২. নৃত্যকলাসাজু আহম্মেদ ৩. কণ্ঠসংগীতএলেন মল্লিক ৪. চারুকলাঅধ্যাপক অলক রায় ৫. নাট্যকলাখায়রুল আলম সবুজ ৬. লোকসংস্কৃতিসুনীল কর্মকার ৭. ফটোগ্রাফিরফিকুল ইসলাম ৮. আবৃত্তিমীর বরকত রহমান ৯. যাত্রাশিল্পীঅরুণা বিশ্বাস ১০. সৃজনশীল সাংস্কৃতিক গবেষক. সফিউদ্দিন আহমদ।

পূর্ববর্তী নিবন্ধআসলে আমি স্ট্রাগল করি না
পরবর্তী নিবন্ধআনোয়ারায় স্কুল ও মাদ্রাসা শীতকালীন ক্রীড়ার উদ্বোধন