মোট ভোটার ২ হাজার ৭৩০ জন

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচন ।। ভোট হবে ১৫ উপজেলায় ১৫ কেন্দ্রের ৩০ বুথে সদস্য পদে কঠিন লড়াইয়ের আভাস

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৩ সেপ্টেম্বর, ২০২২ at ৪:২২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের জন্য সার্বিক প্রস্তুতির অংশ হিসেবে ভোটার তালিকা-কেন্দ্র ও বুথের সংখ্যা নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলর এবং ১৫ উপজেলা পরিষদের চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান, সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বার এবং পৌরসভার মেয়র ও কাউন্সিলরসহ মোট ২ হাজার ৭৩০ জন ভোটার জেলা পরিষদ নির্বাচনে ভোট প্রদান করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ২ হাজার ৯৩ জন এবং মহিলা ভোটার ৬৩৭ জন। মীরসরাই উপজেলা, সীতাকুণ্ড উপজেলা, সন্দ্বীপ, ফটিকছড়ি, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া, বোয়ালখালী, কর্ণফুলী, পটিয়া, চন্দনাইশ, আনোয়ারা, বাঁশখালী, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলায় ১৫টি কেন্দ্রের ৩০টি বুথে ভোট গ্রহণ হবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর, ১৫ উপজেলা পরিষদের চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, ১৫ উপজেলার সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ডের মেম্বার, সংরক্ষিত ওয়ার্ডের মহিলা মেম্বার এবং সকল পৌরসভার মেয়র, সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলররা চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের ভোটার বলে জানান চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন। তিনি জানান, মোট ১৫টি ওয়ার্ডে ২ হাজার ৭৩০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রদান করবেন। ২২ থেকে ২৪ সেপ্টেম্বর আপিল নিষ্পত্তির পর ২৫ সেপ্টেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষে ২৬ সেপ্টেম্বর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হবে। এরপর আগামী ১৭ অক্টোবর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, চেয়ারম্যান পদে আওয়ামী লীগের এটিএম পেয়ারুল ইসলামসহ দুই প্রার্থী রয়েছেন। অপরদিকে ১৫টি সাধারণ ওয়ার্ডের বিপরীতে এখন ৫২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় মাঠে রয়েছেন। একই সাথে ৫টি সংরক্ষিত ওয়ার্ডের বিপরীতে ২৪ জন প্রার্থী নির্বাচনী মাঠে রয়েছেন।
মাঠের অবস্থা দেখে বুঝা যাচ্ছে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের এটিএম পেয়ারুল ইসলামের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মতো শক্ত কোনো প্রার্থী নেই। তার জয়ের পথ অনেকটা সুগম। তবে বেশ শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে উঠেছে প্রতিটি উপজেলায় সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের পুরুষ ও মহিলা সদস্যদের নির্বাচনে। গতবারের তুলনায় এবার সদস্য পদের লড়াই বেশ জমে উঠেছে।
জানা গেছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২৩ থেকে ২৬ নম্বর ওয়ার্ডর কাউন্সিলররা সীতাকুণ্ড উপজেলার কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রদান করবেন। সিটি কর্পোরেশনের ১ নম্বর, ২ নম্বর, ৩ নম্বর, ৭ ও ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা হাটহাজারী উপজেলার কেন্দ্রে ভোট প্রদান করবেন। ৪ নম্বর থেকে ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা বোয়ালখালী উপজেলার শহর অংশের কেন্দ্রে ভোট প্রদান করবেন। ১৪ থেকে ২২ নম্বর ওয়ার্ড এবং ২৮ থেকে ৩৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা কর্ণফুলী উপজেলার শহর অংশের কেন্দ্রে ভোট প্রদান করবেন। ২৭ নম্বর ওয়ার্ড এবং ৩৭ থেকে ৪১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা আনোয়ারা উপজেলার কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রদান করবেন।

পূর্ববর্তী নিবন্ধসাবেক সংসদ সদস্য বদির বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু
পরবর্তী নিবন্ধচিনি কেজিতে কমেছে ৬ টাকা, পাম তেল লিটারে ১২