মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে হবে সিটি নির্বাচন

মেয়র ও কাউন্সিলরের বার্ষিক ছুটি এক মাস

| মঙ্গলবার , ১০ অক্টোবর, ২০২৩ at ৬:১১ পূর্বাহ্ণ

সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার আগের তিন মাসের মধ্যেই নির্বাচন করতে হবেএমন বিধান রেখে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন সংশোধনের প্রস্তাবে সায় দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে এ বৈঠক হয়েছে। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক ব্রিফিংয়ে বলেন, সিটি করপোরেশনের নির্বাচনযেদিন করপোরেশনের মেয়াদ শেষ হবে, তার আগের ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হতো। এখন সেটিকে বদলে তিন মাস করা হচ্ছে, ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে। শপথ নেওয়ার ১৫ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে। খবর বিডিনিউজের।

সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরের বার্ষিক ছুটি তিন মাস থেকে কমিয়ে এক মাস করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, কোনো কাউন্সিলর অনুপস্থিত থাকলে পাশের ওয়ার্ডের কাউন্সিলর দায়িত্বে থাকতেন। এখন সেটিকে বদলে সংরক্ষিত আসনের কাউন্সিলর দায়িত্বে থাকবেনসেই বিধান করা হচ্ছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, সিটি করপোরেশন সচিবের পদটি বদলে নির্বাহী কর্মকর্তা করা হচ্ছে। এছাড়া পানি নিষ্কাশনের দায়িত্ব ওয়াসার কাছ থেকে সিটি করপোরেশনের কাছে দেওয়া হয়েছে। ওয়াসার কাছ থেকে এই দায়িত্ব চুক্তি করে আগেই সিটি করপোরেশনকে দেওয়া হয়েছিল।

মাহবুব বলেন, সিটি করপোরেশনের মধ্যে ব্যক্তি মালিকনাধীন বা প্রাতিষ্ঠানিক মালিকানাধীন রাস্তা, পুকুর বা ডোবা থাকলে সেগুলো যদি পরিষ্কারপরিচ্ছন্ন রাখা না হয়, তাহলে নির্দেশ দেওয়া যাবে। নির্দেশনা না মানলে জরিমানা করা যাবেবিষয়টি আইনে যুক্ত করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধদেশে খালেদার চিকিৎসায় সব অপশন শেষ হয়ে এসেছে
পরবর্তী নিবন্ধবিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু বিয়ের আনন্দ রূপ নিল বিষাদে