মিয়ানমারে ফিরে যেতে রোহিঙ্গাদের সমাবেশ

| শনিবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:০৮ পূর্বাহ্ণ

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যেতে গতকাল শুক্রবার কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে সমাবেশ করেছে তারা। সহস্রাধিক রোহিঙ্গা নারীপুরুষ ও শিশুদের জমায়েতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করে কয়েকটি দাবির কথা জানান তারা। বক্তব্যে রোহিঙ্গা নেতারা বলেন, বাংলাদেশ সরকার আমাদের আশ্রয় দেওয়ার জন্য ধন্যবাদ। আমরা আমাদের নিজ দেশ মিয়ানমার ফিরে যেতে চাই। মর্যাদার সাথে প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন যাতে হয় সেটি রোহিঙ্গাদের প্রধান দাবি।”

এসময় রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার জন্য রোহিঙ্গারা নিজেরা নিজেদের মধ্যে সকল ক্যাম্পে প্রচারণা বা ক্যাম্পেন করার উদ্যোগ নেন। বালুখালী ক্যাম্প৯ এর মাঝি শফিক বলেন, আমরা নিজেরা একত্রিত হয়ে প্রত্যাবাসনের দাবি জানাবো। সকল ক্যাম্পের রোহিঙ্গাদের মাঝে এ মেসেজ ছড়িয়ে দিবো। আমাদের অধিকার ফিরে পেতে চাই। বাংলাদেশ সরকারের এতবছর আশ্রয়ের বিষয়টি আমরা সকলে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের মাস্টার মুছা, মাস্টার শহিদুল্লাহ, মাস্টার কামালসহ রোহিঙ্গারা নারীরা সমাবেশে নেতৃত্ব দেন। এসময় তারা সাধারণ রোহিঙ্গাদের উদ্দেশ্য করে বক্তব্যে বলেন, আমাদের প্রত্যাবাসন নিশ্চিতে ফিরে যাওয়ার জন্য সকল ক্যাম্পে কমিটি গঠন করা হবে। বাংলাদেশ সরকারের পুলিশ বাহিনীকে সবসময় শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করতে হবে। আমাদের অধিকার বাস্তবায়নের জন্য সকলের একতা অবশ্যই প্রয়োজন। রোহিঙ্গাদের এ সমাবেশকে ইতিবাচক মনে করছেন রাজাপালং ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য ও কুতুপালংয়ের বাসিন্দা হেলাল উদ্দিন। তিনি বলেন, এটি ভালো বলে মনে করছি। দ্রুত প্রত্যাবাসনে সহযোগিতা করবে।

পূর্ববর্তী নিবন্ধপানি নিতে দিঘিতে, পা পিছলে পড়ে প্রাণ গেল হেলপারের
পরবর্তী নিবন্ধরাঙামাটির ১১ বেইলি সেতু ঝুঁকিপূর্ণ