মাস্টারমাইন্ড সেলিমসহ ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট

ষোলশহর ট্রাফিক পুলিশ বক্সে বোমা হামলা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৭ অক্টোবর, ২০২২ at ৫:১৪ পূর্বাহ্ণ

নগরীর ষোলশহর দুই নম্বর গেট এলাকার ট্রাফিক পুলিশ বক্সে বোমা হামলা মামলায় নব্য জেএমবির ১৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছে কাউন্টার টেররিজম ইউনিট।
চার্জশিটভুক্ত ১৬ জন হলেন মো. সাইফুল্লাহ, মো. এমরান, আবু সালেহ, মো. আলাউদ্দিন, মহিদুল আলম, মো. জহির উদ্দিন, মো. মঈনউদ্দিন, রহমত উল্লাহ, সাহেদ হোসেন, মো. সেলিম, আব্দুল্লাহ আল নোমান, আব্দুল কাইয়ুম, আবু সাদেক, কায়সার উদ্দিন, মো. মোরশেদুল আলম ও দুবাই প্রবাসী মো. শাহজাহান। এদের মধ্যে আবু সাদেক ১৭ বছর বয়সী একজন কিশোর। বাকীরা সবাই প্রাপ্তবয়স্ক। গত মঙ্গলবার নগর পুলিশের প্রসিকিউশন শাখায় তদন্ত কর্মকর্তা ও কাউন্টার টেররিজম ইউনিটের উপ-পরিদর্শক সঞ্জয় গুহ। নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (প্রসিকিউশন) কামরুল হাসান আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, চার্জশিটভুক্ত ১৬ জনের মধ্যে এক কিশোরসহ ১৩ জন গ্রেপ্তার আছেন। বাকী তিনজন পলাতক। ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যার পর ষোলশহর দুই নম্বর গেইট মোড়ের পুলিশ বক্সে বোমা হামলার ঘটনাটি ঘটে। এতে দুই ট্রাফিক পুলিশসহ পাঁচজন আহত হয় এবং পুলিশ বক্সটিতে থাকা সিগন্যাল বাতি নিয়ন্ত্রণের কাজে ব্যবহৃত সুইচ বোর্ড নষ্ট হয়। এ ঘটনায় পাঁচলাইশ থানায় বিস্ফোরক আইনে একটি মামলা করে ট্রাফিক পুলিশ। পরে মামলার তদন্ত কাজের দায়িত্ব পায় নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। আদালতসূত্র জানায়, চার্জশিটভুক্তদের মধ্যে মো. সেলিম ছিলেন ঘটনার মাস্টারমাইন্ড। গত বছরের ২৯ ডিসেম্বর আকবরশাহ এলাকার পোর্ট লিংক রোডের বাংলাবাজার এলাকা থেকে কাউন্টার টেররিজম ইউনিট তাকে গ্রেপ্তার করেন। তিনি জঙ্গি সংগঠন নব্য জেএমবির সামরিক কমান্ডার ও লোহাগাড়ার জঙ্গল পদুয়া আশ্রয়ন প্রকল্প এলাকার মৃত আবু তালেবের ছেলে। আদালতসূত্র আরো জানায়, পুলিশ বক্সে বোমা হামলার ঘটনায় গ্রেপ্তার ১৩ জনের মধ্যে নয়জন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। এ নয়জনের ৮ জনই ঘটনার মাস্টারমাইন্ড হিসেবে মো. সেলিমের নাম বলেছেন এবং তার সম্পর্কে নানা তথ্য দিয়েছেন।
উল্লেখ্য, পুলিশ বক্সে হামলার পরপর জঙ্গি সংগঠন দায় স্বীকার করলেও ঘটনায় গ্রেপ্তারকৃতদের নব্য জেএমবির সদস্য বলে পরিচয় শনাক্ত করে নগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

পূর্ববর্তী নিবন্ধডিসেম্বরে দক্ষিণ জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন
পরবর্তী নিবন্ধচাকরিচ্যুত মেজর জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট