মানসম্মত মাঠ তৈরি করতে চান পাপন

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ১৫ জানুয়ারি, ২০২৪ at ১০:৩১ পূর্বাহ্ণ

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর গতকাল নাজমুল হাসান পাপন গিয়েছিলেন জাতীয় ক্রীড়া পরিষদে। মন্ত্রী হিসেবে তিনি এনএসসির সভাপতি। কিন্তু প্রথম দিনে তাকে বরণের অনুষ্ঠানটি ছিল বিশৃংখলায় ভরা। আর তাতে বেশ মনক্ষুণ্নও হয়েছেন পাপন। তবে এর মাঝেও গণমাধ্যমের সাথে কথা বলতে গিয়ে পাপন বলেন রাজধানী ঢাকাসহ বিভিন্ন বিভাগ ও জেলা শহরে খেলার মাঠের চেয়ে স্থাপনা নির্মাণেই জাতীয় ক্রীড়া পরিষদ বেশি তৎপর। জাতীয় ক্রীড়া পরিষদের উন্নয়ন কর্মকান্ডের একটা বড় অংশের অর্থ ব্যয় হয় স্টেডিয়াম নির্মাণে। তবে নতুন ক্রীড়ামন্ত্রী পাপন পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন, তার চিন্তায় স্টেডিয়াম নেই। তবে মাঠ আছে। তিনি স্টেডিয়াম নির্মাণের চেয়ে খেলার মাঠ তৈরিকেই প্রাধান্য দিতে আগ্রহী।

পাপন বলেন ব্যক্তিগতভাবে আমি মনে করি আমাদের স্টেডিয়ামতো রয়েছে। কিন্তু মাঠ কোথায়? মাঠ না থাকলে মানুষ খেলবে কোথায়। তাই আমার কাছে স্টেডিয়ামের চেয়ে মাঠ বেশি প্রয়োজন। রাজধানী ঢাকায় মাঠ সংকট প্রকট। এমনকি দেশের এক নম্বর খেলা এবং সবচেয়ে বেশি চর্চা যে ক্রিকেটে, সেই খেলার নিজস্ব স্টেডিয়াম থাকলেও ক্রিকেট চর্চার কোনো নির্দিষ্ট মাঠ নেই। তবে সেটি অকপটেই স্বীকার করলেন ক্রীড়ামন্ত্রী। বললেন, মিরপুর স্টেডিয়াম ছাড়া ঢাকায় সেভাবে মাঠ নেই।

ফলে মিরপুরে অনেক চাপ পড়ছে এবং এজন্য উইকেটের মানও ভালো হচ্ছে না। স্টেডিয়াম নির্মাণ, সংস্কার ও রক্ষণাবেক্ষণ প্রসঙ্গটাও টেনে আনেন পাপন। তিনি বলেন এই কাজগুলো যথাযথভাবে হয় না।

আমাদের অনেক স্টেডিয়াম আছে। কিন্তু অনেক স্টেডিয়াম তালাবদ্ধ। সেখানে কোনো খেলা হয় না। আবার অনেক স্টেডিয়াম সকলের জন্য উন্মুক্ত নয়। তাই ক্রীড়ামন্ত্রী সেগুলো খুঁটিয়ে দেখার জন্য জোর তাগিদ দিয়েছেন। তিনি বলেন আমাদের আগে দেখতে হবে স্টেডিয়ামের সংখ্যা কত এবং এর মধ্যে কোন কোন মাঠে নিয়মিত খেলা হয়। এর পর সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধচোখের চিকিৎসার জন্য লন্ডন যাচ্ছেন সাকিব
পরবর্তী নিবন্ধধুলার মাঠে ঝুঁকিপূর্ণ পরিবেশে খেলা শিখছে শিশুরা