মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা একাধিক নেতার

আছেন হুইপ সামশুল, জাফর আলম, এম এ মোতালেব, মুজিবুর রহমান, আবদুল জাব্বার, জিয়াউল হক সুমন

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৭ নভেম্বর, ২০২৩ at ৫:৪৪ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গতকাল সারা দেশের ২৯৮ আসনে দলীয় প্রার্থী মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এর মধ্যে অনেক জনপ্রিয় ও হেভিওয়েট প্রার্থী বাদ পড়েছেন। তবে যারা বাদ পড়েছেন তারা যদি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেন তাদের ব্যাপারে নমনীয় থাকবেন দলের হাই কমান্ড। মূলত বিএনপি এখনো পর্যন্ত নির্বাচনে আসার ঘোষণা না দেওয়ায় নির্বাচন উৎসবমুখর করতে আওয়ামী লীগের আগ্রহীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারবেন বলে জানা গেছে।

চট্টগ্রামের একাধিক আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের একাধিক নেতা নির্বাচনের ঘোষণা দিয়েছেন। চট্টগ্রাম১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য হুইপ সামশুল হক চৌধুরী নাগরিক কমিটির ব্যানারে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। তিনি আজ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী, স্থানীয় ইউপি চেয়ারম্যান, ওয়ার্ড কাউন্সিলরসহ অন্যান্য নেতা ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। গতকাল বিকালে গণভবনে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। নির্বাচন উৎসবমুখর করার জন্য নির্বাচন করবেন বলেও জানিয়েছেন। গত ১৫ বছরে তিনি পটিয়ার আনাচে কানাচে উন্নয়ন করেছেন। দল থেকে মনোনয়ন না পাওয়ার খবরে পটিয়ার সর্বত্র নেতাকর্মী ও সাধারণ মানুষ ক্ষোভ এবং হতাশা প্রকাশ করেছেন বলে জানা গেছে।

লোহাগাড়া প্রতিনিধি জানান, চট্টগ্রাম১৫ (লোহাগাড়াসাতকানিয়া আংশিক) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মোতালেব। গতকাল রাত ১১টার দিকে তার ব্যক্তিগত সহকারী আবু তৈয়ব বিষয়টি নিশ্চিত করেছেন।

বাঁশখালী প্রতিনিধি জানান, চট্টগ্রাম১৬ (বাঁশখালী) আসনে দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি মুজিবুর রহমান।

মনোনয়ন না পেয়ে চট্টগ্রাম১১ (বন্দরপতেঙ্গা) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের ঘোষণা দিয়েছেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কাউন্সিলর জিয়াউল হক সুমন। তিনি গত রাতে আজাদীকে বলেন, সোমবার (আজ) বিকেল ৫টায় সীম্যান্স হোস্টেল লিলি ক্লাবে মতবিনিময় সভা আহ্বান করা হয়েছে। সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ নগর আওয়ামী লীগের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন। ১০ ওয়ার্ডের আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত থাকবেন। এই সভা থেকে স্বতন্ত্র প্রার্থী ঘোষণা করা হবে।

চট্টগ্রাম১৪ (চন্দনাইশসাতকানিয়া আংশিক) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপকমিটির সদস্য আবদুল জব্বার চৌধুরী।

চকরিয়া প্রতিনিধি জানান, কঙবাজার(চকরিয়াপেকুয়া) আসনের বর্তমান সংসদ সদস্য জাফর আলম দলীয় মনোনয়ন না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন বলে পরিবারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়।

গতকাল কেন্দ্র থেকে নাম ঘোষণার পর মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে চকরিয়াপেকুয়ার দলীয় নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষের মাঝে। চকরিয়া পৌরশহরের থানা রাস্তার মাথার সিস্টেম চকরিয়া কমপ্লেঙ চত্বরে মতবিনিময় সভা হয়। এরপর বিক্ষোভ মিছিল হয়।

এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য জাফর আলমের সহধর্মিনী শাহেদা জাফর, পুত্র তানভীর আহমদ সিদ্দিকী তুহিন, ইউপি চেয়ারম্যানদের মধ্যে জামাল হোসেন চৌধুরী, হেলাল উদ্দিন হেলালী, মেহরাজ উদ্দিন মিরাজ, নবী হোছাইন চৌধুরী, মক্কী ইকবাল হোসেন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধবাদ পড়লেন তিন এমপি
পরবর্তী নিবন্ধএবারও নগরের চেয়ে পিছিয়ে মফস্বল