ভ্যাপসা গরমে বাড়ছে অস্বস্তি

চলতি সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা কম

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৮ মে, ২০২১ at ৫:৩৫ পূর্বাহ্ণ

কাঙ্ক্ষিত বৃষ্টি না হওয়ায় চট্টগ্রামে নতুন করে বাড়ছে তাপমাত্রা। ভ্যাপসা গরমে বাড়ছে অস্বস্তি। গত সপ্তাহে তাপমাত্রা ৩২-৩৩ ডিগ্রিতে নেমে আসলেও গত দুইদিন ধরে বেড়ে ৩৫-৩৭ ডিগ্রিতে দাঁড়িয়েছে। নতুন করে বৃষ্টি না হলে এই তাপমাত্রা কমার সম্ভাবনা নেই বলে জানালেন আবহাওয়াবিদরা। পাশাপাশি আগামী ২৪-২৫ মে’র আগে চট্টগ্রামে বৃষ্টির সম্ভাবনাও কম বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
চট্টগ্রাম আবহাওয়া অফিস সোমবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধান শুষ্ক থাকতে পারে। সে সাথে দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৮ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। গতকাল সোমবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৯ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩.১ ডিগ্রি বেশি। এদিকে চট্টগ্রাম নদী বন্দরের জন্য এক নম্বর নৌ-সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।
কেন্দ্রীয় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, এর কিছু অংশ উত্তর বঙ্গোসাগর পর্যন্ত বিস্তৃত। ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা কিংবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
চট্টগ্রাম আবহাওয়া ও ভূ-প্রাকৃতিক কেন্দ্রের উপ-পরিচালক সৈয়দ আবুল হাসানাৎ দৈনিক আজাদীকে বলেন, ‘বর্তমানে আরব সাগরে ঘূর্ণিঝড় ‘তাকতই’ বয়ে যাচ্ছে। এর মধ্যে দেশের মধ্যঅঞ্চলে বিশেষ করে ঢাকার আশেপাশে বৃষ্টির সম্ভাবনা থাকলেও চট্টগ্রামে সম্ভাবনা কম। আগামী সপ্তাহের দিকে বঙ্গোসাগরে একটি ঝড় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তখন চট্টগ্রামে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে আগামী ২৪-২৫ মে’র মধ্যে বৃষ্টির সম্ভাবনা কম।’ বৃষ্টি না হলে তাপমাত্রা কমার সম্ভাবনাও নেই জানালেন এই কর্মকর্তা।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে ৫ ইউনিটের ৪টিই বন্ধ
পরবর্তী নিবন্ধদুর্ঘটনা কেড়ে নিল বাবা-মেয়ের প্রাণ