ভোটের ফলের আগে আবার জেলে কেজরিওয়াল

| সোমবার , ৩ জুন, ২০২৪ at ১০:১৩ পূর্বাহ্ণ

লোকসভা ভোটের ফল ঘোষণার আগে আবার জেলে যেতে হল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে, ভারতের ইতিহাসে ক্ষমতাসীন প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে গ্রেপ্তার হয়ে কারাগারে যাওয়ার পর যিনি তিন সপ্তাহ মুক্ত থাকার সুযোগ পেয়েছিলেন।

জামিনের মেয়াদ শেষে নতুন করে আর মেয়াদ না বাড়ায় গতকাল রোববার কারা কর্তৃপক্ষের কাছে কেজরিওয়াল আত্মসমর্পণ করেন বলে তার দল আম আদমি পার্টির নেতারা জানিয়েছেন। রয়টার্স জানায়, গত শনিবার ভারতের শীর্ষ আদালতে কেজরিওয়াল জামিন আবেদন করলে আদালত তা শুনতে অপারগতা প্রকাশ করে। ফলে তার আবার কারাগারে যাওয়া অনিবার্য হয়ে পড়ে। খবর বিডিনিউজের।

দক্ষিণ ভারতের একটি কোম্পানিকে মদের লাইসেন্স পাইয়ে দিতে ‘ঘুষ’ নেওয়ার অভিযোগে গত মার্চে কেজরিওয়ালকে গ্রেপ্তার করে আর্থিক কেলেঙ্কারি নিয়ে তদন্তের দায়িত্বে থাকা ভারতের কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। কেজরিওয়াল তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করে আসছেন। কারাগারে বসেই তিনি দিল্লির সরকার পরিচালনা করেছেন এবং আবারও তাই করবেন বলে জানিয়েছে তার দল।

ভারতের কেন্দ্রীয় সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনায় উচ্চকণ্ঠ কেজরিওয়ালের দল লোকসভা নির্বাচনে দিল্লি, হরিয়ানা ও পাঞ্জাবে এককভাবে প্রার্থী দিয়ে সাড়া ফেলে। ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে সাত ধাপে ১ জুন দেশটির লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। শনিবার সন্ধ্যার পর একে একে কেন্দ্রফেরত জরিপ প্রকাশ হয়। তাতে আভাস এসেছে, বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃতীয়বারের মতো ক্ষমতায় ফিরছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। এর মধ্যে দিয়ে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহর লাল নেহেরুর পর টানা তৃতীয়বারের মত দিল্লির মসনদে বসতে যাচ্ছেন নরেন্দ্র মোদী। আগামী ৪ জুন ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা ও একই দিন চূড়ান্ত ফলাফল ঘোষণা করবে দেশটির নির্বাচন কমিশন।

গত মাসে ভারতের সুপ্রিম কোর্ট কেজরিওয়ালকে শর্তসাপেক্ষে লোকসভা ভোট শেষ হওয়ার দিন ১ জুন পর্যন্ত জামিন দেয়। আদেশে বলা হয়, জামিন শেষে বিচার নিষ্পত্তি হওয়ার আগে তাকে আবার জেলে ফিরতে হবে। সে অনুযায়ী, জামিনের মেয়াদ শেষে ২ জুন তিনি স্বেচ্ছায় কারাগারে ফিরেছেন। জেলে ঢোকার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেজরিওয়াল বলেন, সুপ্রিম কোর্ট আমাকে ২১ দিন মুক্তি দিয়েছিল, যা কখনও ভোলার নয়। আমি একটি মিনিটও অপচয় করিনি, দেশকে বাঁচাতে সবটুকু ব্যয় করেছি।

রাজনৈতিক ভাষ্যকাররা বলছেন, লোকসভা নির্বাচনের মধ্যে জামিনে বের হওয়ার পর কেজরিওয়ালের সমাবেশগুলো বিজেপিবিরোধী জোটকে চাঙ্গা করেছে। ভোটের আগে ‘ইন্ডিয়া’ নামে মোদীবিরোধী জোট গঠন করা হয়, যাতে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, কেজরিওয়ালের আম আদমি পার্টিসহ ৩০টির বেশি দল অন্তর্ভুক্ত হয়।

পূর্ববর্তী নিবন্ধচাঁদের দূরবর্তী পিঠে চীনের মহাকাশযানের সফল অবতরণ
পরবর্তী নিবন্ধকুয়েতের যুবরাজ হলেন শেখ সাবাহ আল খালিদ