ভেপ্পা পাড়া ছড়ার মুখে বিশাল ধস

কাপ্তাই-রাঙামাটি সড়ক

কাপ্তাই প্রতিনিধি | সোমবার , ১৪ অক্টোবর, ২০২৪ at ৭:৫৯ পূর্বাহ্ণ

কাপ্তাইরাঙামাটি সড়কের ভেপ্পা পাড়া ছড়ার মুখে বিশাল আকারের ধস দেখা দিয়েছে। সড়কঘেঁষা এ স্থানে প্রায় ২০ ফুট পরিমাণ মাটি ধসে গিয়ে সৃষ্ট গর্তের ফলে মহাসড়ক চরম হুমকির মুখে পড়েছে। প্রতিদিনই ধসের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। ভারী বৃষ্টি হলে গুরুত্বপূর্ণ এই সড়কটি পাহাড়ের নিচে গভীর খাদে চলে যাওয়ার শঙ্কা করছেন স্থানীয়রা।

গতকাল রোববার সকালে সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, কাপ্তাই থেকে রাঙামাটি যাওয়ার পথে ভেপ্পাপাড়া ছড়ার মুখে সড়কের ডান পাশে গভীর গর্ত সৃষ্টি হয়েছে। ঐ ছড়ার নিচে প্রায় ১৫০ ফুট গভীরে বিশালাকারের একটি গিরিখাদ রয়েছে। ধসের মাত্রা আরো বাড়ার আগে সংস্কার না হলে সড়কের ঐ অংশটি দেড়শ ফুট গভীর খাদে চলে যাওয়া এক প্রকার নিশ্চিতই বলা যায়।

স্থানীয় নীল কান্তি চাকমা জানান, মাত্র এক বছর আগে সড়ক ও জনপথ বিভাগ এই সড়কটি সংস্কার করে। সড়কের যে অংশে ভাঙন দেখা দিয়েছে তার নিচে একটি ছোট্ট ড্রেন রয়েছে।

বৃষ্টির সময় পুরো এলাকার পানি এই ড্রেন দিয়ে গড়িয়ে ছড়ার গিরিখাদে গিয়ে পড়ে। সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক গত বছর সড়ক সংস্কারের সময় সড়কের পাশে গর্তের উপর সিমেন্ট বালু এবং চিকন লোহার রড দিয়ে মাটির উপর প্রলেপ দিয়ে দেয়। প্রলেপ দেয়ার পর দেখতে বেশ সুন্দর ও দৃষ্টিনন্দন হয়েছিল জায়গাটি। কিন্তু প্রলেপের নিচে মাটি ভরাট করা হয়নি। শূন্যের উপর ঝুলে থাকা সিমেন্টের প্রলেপ আস্তে আস্তে দুর্বল হতে থাকে এবং বৃষ্টির সময় প্রলেপের নিচ থেকে মাটি সরে যায়। ফলে পুরো প্রলেপ দেওয়া অংশটি ধসে পড়ে। এখন ভেপ্পাপাড়া ছড়ার মুখ পুরো এলাকাটি চরম ঝুঁকির মধ্যে পড়েছে বলেও তিনি জানান।

স্থানীয় ট্রাক চালক মো. বশির মিয়া জানান, এই সড়কের উপর দিয়ে বাস, ট্রাকসহ প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। বর্তমানে ভাঙন অংশটুকু যেভাবে হুমকির মধ্যে রয়েছে তাতে মনে হচ্ছে অচিরেই ভাঙন আরো বৃদ্ধি পাবে। আরেকটু ভাঙন সৃষ্টি হলেই মূল সড়ক গভীর খাদে ধসে পড়ার শঙ্কা রয়েছে। দ্রুত কার্যকর ব্যবস্থা না নিলে সড়ক টিকিয়ে রাখা সম্ভব হবে না। এতে রাঙামাটির সাথে সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে পড়বে বলেও তিনি মন্তব্য করেন।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বশীল একজন প্রকৌশলী বলেন, এবার রাঙামাটি পার্বত্য জেলায় প্রচুর বৃষ্টিপাত হয়েছে। লাগাতার ভারী বৃষ্টির ফলে বিভিন্ন স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। রাঙামাটি সড়কের যে অংশে বর্তমানে ধস নেমেছে সে ব্যাপারে সড়ক ও জননপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী অবগত আছেন। ভাঙন প্রতিরোধে অচিরেই কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলেও তিনি আশ্বস্ত করেন

পূর্ববর্তী নিবন্ধলায়ন্স ক্লাব অব চিটাগাং ফটিকছড়ির শিক্ষাসামগ্রী বিতরণ
পরবর্তী নিবন্ধসাংহাই মাস্টার্সে জোকোভিচের হার