ভাসমান বিলাসবহুল হোটেল স্কাই ক্রজ

পাঁচ হাজার অতিথির জন্য থাকবে সিনেমা হল, শপিং মল

| বৃহস্পতিবার , ৩০ জুন, ২০২২ at ১০:১৯ পূর্বাহ্ণ

বিলাসবহুল বিশালাকার ‘ভাসমান হোটেল’। লোকধারণ ক্ষমতা প্রায় পাঁচ হাজার। সম্প্রতি ‘স্কাই ক্রজ’ নামে এ রকম একটি বিমানের নকশা দেখা গিয়েছে একটি ভিডিওতে।

পারমাণবিক সংযোজন (নিউক্লিয়ার ফিউশন) দ্বারা চালিত দৈত্যাকার বিমানটি এক বার উড়ানোর পর বেশ কয়েক মাস ধরে ভেসে থাকতে সক্ষম হবে। নতুন যাত্রীদের আনা-নেওয়ার জন্য হোটেলটিতে যুদ্ধজাহাজের মতো ডক থাকবে। সেখানে ছোট বিমানও ওঠানামা করতে পারবে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে চলা এই জাহাজটিতে থাকবে পরমাণু শক্তিচালিত ২০টি ইঞ্জিন। যাত্রী ওঠানামা, বিমানের যান্ত্রিক সমস্যার দেখাশোনা, সবই হবে মাঝ আকাশে। কিন্তু এই বিশালাকার বিমানটির অন্যান্য কাজের জন্য দরকার প্রচুর সংখ্যক কর্মী।

বিমানটির আসল নকশা তৈরি করেছিলেন টনি হোমস্টন। সেই নকশার ওপর ভিত্তি করে হাসেম আলঘাইলি নামে এক ব্যক্তি ভবিষ্যতের বিমানের এই ভিডিওটি তৈরি করেছেন। ইউটিউবে ভিডিওটি শেয়ার করেছেন হাসেম। তার মতে ‘স্কাই ক্রজ’ পরিবহন ব্যবস্থার ভবিষ্যতের ঝলক। ভিডিওটিতে দেখা গিয়েছে, বিমানটিতে থাকবে রেস্তরাঁ, জিম, শপিং মল, সিনেমা হল, এমনকি সুইমিং পুলও। যদিও নকশাটির সঙ্গে সহমত নন অনেকে। অনেকে মন্তব্য করেছেন, বিমানটির নকশা বিজ্ঞানের অনেক সাধারণ বিষয়কেই এড়িয়ে গিয়েছে। অনেকে বলেছেন, যদি এক বার পরমাণু চুল্লিতে কোনও যান্ত্রিক গোলযোগ দেখা দেয়, তবে বিমানটি দুর্ঘটনায় পড়বে যা সহজেই কোনও শহরকে নিশ্চিহ্ন করে দিতে সক্ষম হবে।

এই হোটেল তৈরির খরচ, পরমাণু শক্তিচালিত ইঞ্জিন ইত্যাদি নজরে রেখে বলাই যায় যে, বেশ দামি হতে পারে স্কাই ক্রজের টিকিট। বর্তমান প্রযুক্তির সাহায্যে এই বিমান তৈরি করা গেলেও এই হোটেলের যা ভাড়া হবে তা উচ্চবিত্তরা ছাড়া কারও নাগালে থাকবে না বলেই মনে করা হচ্ছে।