ভারমুক্ত হচ্ছে চবির শীর্ষ ৮ পদ

৩০ বছর ভারপ্রাপ্ত দিয়ে চলছে রেজিস্ট্রার পদ

ইমাম ইমু, চবি | শনিবার , ১৮ মে, ২০২৪ at ৬:২৮ পূর্বাহ্ণ

দীর্ঘদিন ভারপ্রাপ্ত কর্মকর্তাদের ভারে ভারাক্রান্ত হয়ে পড়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। রেজিস্ট্রার, হিসাব নিয়ামক, প্রধান প্রকৌশলী, চিফ মেডিকেল অফিসার, পরীক্ষা নিয়ন্ত্রকসহ বিশ্ববিদ্যালয়ের ১০টিরও বেশি শীর্ষ পদ চলছে ভারপ্রাপ্তদের দিয়ে। অবশেষে এসব পদের আটটিতে পূর্ণ দায়িত্বে কর্মকর্তা নিয়োগের জন্য উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ স্বাক্ষরিত এক নিয়োগ বিজ্ঞপ্তিতে আট পদে নিয়োগের বিষয়টি জানানো হয়।

নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত বেতন স্কেল এবং রীতি মোতাবেক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আটটি পদে নিয়োগের জন্য দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। শীর্ষ ৮ পদ হলো, রেজিস্ট্রার, গ্রন্থাগারিক, হিসাব নিয়ামক, প্রধান প্রকৌশলী, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), চিফ মেডিকেল অফিসার এবং পরিচালক (শারীরিক শিক্ষা বিভাগ) পদে ১ জন করে জনবল নিয়োগ দেওয়া হবে।

৩০ বছরেও পূর্ণ দায়িত্বে আসেনি কেউ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের সর্বোচ্চ পদ হলো রেজিস্ট্রার পদ। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর নিয়োগ, পদোন্নতি ও ছুটিসহ যাবতীয় সব সিদ্ধান্ত হয় রেজিস্ট্রারের স্বাক্ষরে। কিন্তু চবির রেজিস্ট্রার পদে প্রায় ৩০ বছরেও পূর্ণ দায়িত্বে কেউ আসেনি। ১৯৯৫ সালের ফেব্রুয়ারি থেকেই চলছে ভারপ্রাপ্ত দিয়ে।

কর্মকর্তাদের মধ্যে যোগ্য কাউকে না পেয়ে শিক্ষকদের মধ্যে থেকে একজনকে ভারপ্রাপ্ত দায়িত্ব দিয়ে চলছে রেজিস্ট্রারের কাজ। একাডেমিক দায়িত্বের পাশাপাশি বাড়তি দায়িত্ব হিসেবে তিনি সেটা পালন করে থাকেন। ভারপ্রাপ্ত দিয়ে চালানো যেন রীতিতে পরিণত হয়েছে। এক্ষেত্রে প্রশাসনিক দায়িত্বে যারাই আসেন, তাদের পছন্দের ভিত্তিতে কাউকে ভারপ্রাপ্ত করে নেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৮৪ সালের মার্চ থেকে ১৯৯৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত আবদুর রশীদ পূর্ণ দায়িত্ব পালন করেন এই পদে। এরপর আর কাউকে পূর্ণ দায়িত্ব দেওয়া হয়নি। কর্মকর্তাদের মধ্যে সর্বশেষ ২০১৮ সালের এপ্রিল থেকে ২০২০ সালের জুন পর্যন্ত দায়িত্ব পালন করেন কে এম নুর আহমদ। এরপর থেকে এই পদে দায়িত্বে আছেন প্রফেসর এস এম মনিরুল হাসান। দুই বছরের জন্য তাঁকে নিয়োগ দেওয়া হয়। অবশেষে শীর্ষ পদটিতে পূর্ণ দায়িত্বে নিয়োগের জন্য লোকবল আহ্বান করা হয়েছে। এ বিষয়ে চবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ বলেন, উপাচার্য চাচ্ছেন নতুন করে সবকিছু সাজাতে। এজন্য এক নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে তিনি শীর্ষ ৮ পদে জনবল নিয়োগ দিচ্ছেন। বর্তমানে যারা দায়িত্বে আছে সবাই ভারপ্রাপ্ত। নতুন নিয়োগে যারা নিয়োগ প্রাপ্ত হবেন তারা মূল পদে দায়িত্ব পালন করবেন।

পূর্ববর্তী নিবন্ধফটিকছড়িতে দুই প্রিজাইডিং অফিসার প্রত্যাহার
পরবর্তী নিবন্ধটাকা নিয়ে হাওয়া দুই এজেন্সি, ৪৬৮ জনের হজযাত্রা অনিশ্চিত