ভারপ্রাপ্ত সভাপ‌তি দাবি করা হেলালীর প‌ত্রে ত্রুু‌টি “এফবিসিসিআই”-এ প্রশাসক নিয়োগ

| বুধবার , ১১ সেপ্টেম্বর, ২০২৪ at ৩:০৫ অপরাহ্ণ

বাণিজ্য মন্ত্রণালয়ের লাইসেন্সপ্রাপ্ত একটি নিবন্ধিত বাণিজ্য সংগঠন “দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারর্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)” এর‌ প্রশাসক হিসা‌বে নি‌য়োগ পে‌য়ে‌ছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন এর সদস্য মোঃ হাফিজুর রহমান, অতিরিক্ত সচিব (অবঃ)।

বুধবার (১১ সে‌প্টেম্বর) বা‌ণিজ‌্য মন্ত্রণাল‌য়ের, বা‌ণিজ‌্য সংগঠন ১ শাখা থে‌কে এই সংক্রা‌ন্তে এক অ‌ফিস আ‌দেশ জা‌রি জা‌রি করা হয়।

জা‌রিকৃত অফিস আ‌দে‌শে উ‌ল্লেখ র‌য়ে‌ছে, যেহেতু, স্বাস্থ্যগত কারণে এফবিসিসিআই এর সভাপতি পদত্যাগের পর মোঃ আমিন হেলালী ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে নিজেকে দাবি করার পেছনে বোর্ড পুনর্গঠন সংক্রান্ত কোন তথ্য প্রমাণাদি উপস্থাপন করা হয়নি এবং তাঁর প্রেরিত পত্রটি তারিখের দিক থেকে ত্রুটিপূর্ণ।

যেহেতু, নির্বাচিত পরিচালকদের সাথে এফবিসিসিআই এর বর্তমান পর্ষদের সমন্বয়হীনতার কারণে বাণিজ্য সংগঠন আইন-২০২২ এর ১৭(১) ধারা অনুযায়ী “ব্যবসা, শিল্প, বাণিজ্য, সেবাখাতের স্বার্থে সংগঠনটি সার্বিকভাবে পরিচালিত হচ্ছে না, তাই বাণিজ্য সংগঠন আইন-২০২২ এর ১৭(১) ধারা অনুযায়ী বর্তমান পর্ষদ ভেঙ্গে দেওয়া আবশ্যক।

যেহেতু, এফবিসিসিআই সকল কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্যে বাণিজ্য সংগঠন আইন-২০২২, বাণিজ্য সংগঠন বিধিমালা-১৯৯৪, কোম্পানি আইন-১৯৯৪ ও সংগঠনের সংঘস্মারক ও সংঘবিধি অনুযায়ী পরিচালিত হওয়া আবশ্যক;

সেহেতু, বাণিজ্য সংগঠন আইন-২০২২ এর ১৭ ধারা মোতাবেক সরকারের অনুমোদনক্রমে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন এর সদস্য জনাব মোঃ হাফিজুর রহমান, অতিরিক্ত সচিব (অবঃ)-কে “দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)”-এর প্রশাসক নিয়োগ করা হলো। তিনি ১২০ (একশত বিশ) দিনের মধ্যে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করত: নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে এ মন্ত্রণালয়কে অবহিত করবেন।

পূর্ববর্তী নিবন্ধসদ্য পদায়ন করা ডিসিদের নতুন কর্মস্থলে না যাওয়ার নির্দেশ
পরবর্তী নিবন্ধউখিয়া রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গোলাগুলি, নিহত ২