ভারত-বাংলাদেশ সম্পর্ক আরো গভীর করার উপায় নিয়ে আলোচনা

ফখরুল-হাইকমিশনার বৈঠক

| সোমবার , ২৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:৩৬ পূর্বাহ্ণ

বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক কীভাবে আরও গভীর করা যায়, সে বিষয় নিয়ে ঢাকায় দেশটির হাইকমিশনার প্রণয় ভার্মা ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠক করেছেন। গতকাল রোববার বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক হয়। বিকাল ৪টায় ভারতীয় হাইকমিশনারের গাড়ি কার্যালয়ে প্রবেশ করে। এরপর দুই পক্ষে কথা হয় ঘণ্টাখানেক। খবর বিডিনিউজের।

বৈঠক শেষে মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, বাংলাদেশের সাথে যে সম্পর্ক সেই সম্পর্ক কীভাবে আরও গভীর করা যায়, দৃঢ় করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের যে সমস্যাগুলো রয়েছে ভারতের সাথে বাংলাদেশের আমরা সেগুলো তুলে ধরেছি। বিএনপির পক্ষ থেকে বলা হয়, দুই দেশের অভিন্ন নদীর পানি বণ্টন ও সীমান্ত হত্যা বন্ধ করা প্রয়োজন। নিরাপত্তার প্রসঙ্গও এসেছে বলে জানিয়েছেন ফখরুল। ভারতের পক্ষ থেকে কী বার্তা দেওয়া হয়েছে, এই প্রশ্নে ফখরুল বলেন, তারা (ভারতীয় হাইকমিশনার) বলেছেন যে এই বিষয়গুলোতে সজাগ, তারা চেষ্টা করছেন দ্রুততার সাথে সেই সমস্যাগুলো কীভাবে সমাধান করা যায়। তাদের মূল বক্তব্য হচ্ছে, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চান। বিশেষ করে এই পরিবর্তনের পরে (আওয়ামী লীগ সরকারের পতন) নতুন যে অন্তর্বর্তীকালীন সরকার আছে তাদের সঙ্গে তারা ইতিমধ্যে যোগাযোগ করেছেন, কথা বলেছেন।

বৈঠকে ভারতীয় দূতের সঙ্গে ছিলেন উপহাইকমিশনার প্রভন বাধে। বিএনপি মহাসচিবের সাথে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। কুটনীতিকদের সঙ্গে বৈঠকগুলোতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বরাবর অংশ নিয়ে থাকেন। তবে বৃহস্পতিবার তিনি যুক্তরাষ্ট্র সফরে গেছেন।

পূর্ববর্তী নিবন্ধভারতের সঙ্গে নীরব থাকার দিন শেষ
পরবর্তী নিবন্ধডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় খালাস তারেক রহমান