ভারত-পাকিস্তান মহারণ আজ

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ৯ জুন, ২০২৪ at ১০:২৩ পূর্বাহ্ণ

বিশ্বকাপ ক্রিকেট মানেই ভারত এবং পাকিস্তানের লড়াই। এটা যেন একরকম অবধারিত। বরাবরের মত এবারের টিটোয়েন্টি বিশ্বকাপেও মুখোমুখি হতে যাচ্ছে ক্রিকেট বিশ্বের সবচাইতে জনপ্রিয় দু দল ভারত এবং পাকিস্তান। এই দু দলের লড়াই মানে ক্রিকেট বিশ্বে উত্তেজনার পারদ উপরের দিকে চলে যাওয়া। মাঠে এবং মাঠের বাইরে সমান তালে চলে এই দু দলের লড়াই। চলতি টিটোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান। ম্যাচটি হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে। ভারতপাকিস্তান বারুদ এই ম্যাচকে ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের উইকেট। এই উইকেটে ব্যাটিং করাটা ব্যাটারদের জন্য বড় চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। ইতোমধ্যে তিনটি ম্যাচ থেকে সেই প্রমানও মিলেছে। তাই ভারতপাকিস্তান ম্যাচকে প্রাণবন্ত করতে হাইস্কোরিং উইকেট তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে। কি টিটোয়েন্টি আর কি ৫০ ওভারের বিশ্বকাপ, ভারতের কাছে পাকিস্তানের হার যেন অবধারিত। তবে গত টিটোয়েন্টি বিশ্বকাপের দেখায় ভারতকে হারিয়েছিল পাকিস্তান।

তবে এবারের বিশ্বকাপে এরই মধ্যে ভারত এবং পাকিস্তান দুভাবে তাদের বিশ্বকাপ শুরু করেছে। ভারত যেখানে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছে সেখানে পাকিস্তান হেরে বসে যুক্তরাষ্ট্রের কাছে। তাই আজকের ম্যাচটি কি মর্যাদা, কি টুর্নামেন্টে টিকে থাকা সব দিক থেকে মহা গুরুত্বপূর্ণ পাকিস্তানের জন্য। নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছে ২০০৭ সালের চ্যাম্পিয়ন ভারত। পাকিস্তানের বিপক্ষেও জয় ছাড়া অন্য কিছু ভাবছে না টিম ইন্ডিয়া। দলটির অধিনায়ক রোহিত শর্মা বলেন পাকিস্তানের বিপক্ষে ম্যাচ সবসময়ই উত্তেজনাপূর্ণ ও মর্যাদার। এ ম্যাচে বাড়তি চাপ থাকে। আমরা চাপকে দূরে সরিয়ে মাঠে নিজেদের সেরাটা উজার করে দিতে চাই এবং জয় নিয়ে মাঠ ছাড়াই লক্ষ্য আমাদের। প্রথম ম্যাচে আমাদের ব্যাটিংবোলিং খুব ভালো ছিলো। আশা করি পাকিস্তানের বিপক্ষেও দলের ব্যাটার ও বোলাররা ভালো করবে।

অন্যদিকে হতাশা নিয়ে অভিযান শুরু করেছে টুর্নামেন্টের আরেক ফেবারিট পাকিস্তান। নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে পরাজিত হয়ে আসর শুরু করেছে পাকিস্তান। ঐ ম্যাচে দলের পারফরমেন্সে খুশি হতে পারেননি ৪৩ বলে ৪৪ রান করা পাক অধিনায়ক বাবর আজম। ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে ঘুড়ে দাঁড়াতে চান বাবর। তিনি বলেন প্রথম ম্যাচে আমরা তিন বিভাগেই খারাপ খেলেছি। আশা করছি, ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে ঘুরে দাঁড়াতে পারবো আমরা। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচের পর, আমরা নিজেদের মধ্যে আলোচনা করেছি এবং ঘুড়ে দাঁড়াতে নিজেদের সেরা পারফরমেন্স উজাড় করে দিতে বদ্ধপরিকর। ভারত শক্তিশালী দল। তাদের ব্যাটারবোলাররা দারুন ছন্দে আছে। আমরাও তাদের সামলাতে সব ধরনের প্রস্তুতি ও পরিকল্পনা নিয়েছি।

এদিকে তবে সব ছাপিয়ে আবহাওয়া কারণে ভারতপাকিস্তান ম্যাচ দেখার দীর্ঘদিনের স্বপ্ন পানিতে ভেসে যেতে পারে। যুক্তরাষ্ট্রের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পুরো দিনজুড়েই নিউইয়র্কে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। স্থানীয় সময় সকালে ১১টায় ৫১ শতাংশ বৃষ্টিপাত হতে পারে। এর মানে, খেলা শুরুর আধ ঘণ্টার মধ্যেই বৃষ্টি নামতে পারে। বিকেল ৪টা পর্যন্ত প্রায় ৪৫৫০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। টিটোয়েন্টিতে এখন পর্যন্ত ১২বার মুখোমুখি হয়েছে ভারতপাকিস্তান। ভারতের জয় ৮টিতে ও পাকিস্তানের জয় ৩ ম্যাচে। ১টি ম্যাচ টাই হয়। ২০০৭ সালে প্রথম টিটোয়েন্টি বিশ্বকাপে টাই হয়েছিলো ভারত ও পাকিস্তান ম্যাচটি। পরে বোল আউটে ম্যাচ জিতেছিল ভারত। টিটোয়েন্টি বিশ্বকাপে সাতবার দেখা হয়েছে দু’দলের। এখানে ভারতের জয় ৬টি আর পাকিস্তানের জয় ১টি।

পূর্ববর্তী নিবন্ধনিউজিল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে ইতিহাস আফগানিস্তানের
পরবর্তী নিবন্ধশেক্সপিয়ারের ৪২০ বছর আগের নাটক এবার চলচ্চিত্রে