ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা আজ

বিজেপির জয় উদযাপনের প্রস্তুতি

| মঙ্গলবার , ৪ জুন, ২০২৪ at ১০:২৮ পূর্বাহ্ণ

ভারতের সাত দফার লোকসভার নির্বাচনের ভোটগ্রহণ গত শনিবার সম্পন্ন হয়েছে। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক এ দেশে আজ মঙ্গলবার ফল ঘোষণা করা হবে। সাত দফার লোকসভা নির্বাচন গত ১৯ এপ্রিল শুরু হয়েছিল। খবর বিডিনিউজের।

ভোট শেষে শনিবার সন্ধ্যায় বিভিন্ন সংস্থা বুথ ফেরত জরিপের ফল ঘোষণা করে। একাধিক সংস্থা জানায়দিল্লির মসনদে ফের ক্ষমতায় আসতে চলেছে বিজেপি। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়বে এনডিএ জোট। জয়ের হ্যাটট্রিক হতে পারে। ভোট গণনায় এই পূর্বাভাস সত্য হলে, দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর টানা তিনবার প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড ছুঁয়ে ফেলবেন নরেন্দ্র মোদী। তাই ভোটের ফলের এমন পূর্বাভাসে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তাই ভারতজুড়ে বিজয়োৎসবের প্রস্তুতিও এখন তুঙ্গে। সোশ্যাল মিডিয়ায় একটি ভাইরাল হওয়া ভিডিওতে হাজার হাজার লাড্ডু তৈরি হতে দেখা গেছে মুম্বাইয়ের এক মিষ্টির দোকানে। মোদী ক্ষমতায় এলেই মিষ্টিমুখ করানোর প্রস্তুতি চলছে সেখানে। আর কেবল তাই নয়, মেগা ইভেন্টেরও প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি। এনডিটিভি জানায়, মোদীর শপথ অনুষ্ঠানের পর দিল্লির কয়েকটি স্থানে বিজেপি জয় উদযাপন করতে পারে। এর মধ্যে আছে রামলীলা ময়দান, লাল কেল্লা, ভারত মণ্ডপম, যশোভূমি, কর্তব্যপথ। তাছাড়া, দিল্লিতে রোড শোও করতে পারে বিজেপি। আর সেই রোড শো করতে পারেন খোদ নরেন্দ্র মোদী। লোককল্যাণ মার্গ থেকে বিজেপি সদর দফতর পর্যন্ত হতে পারে রোড শো।

নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের প্রস্তুতি গত সপ্তাহেই রাষ্ট্রপতি ভবনে শুরু হয়েছিল। নতুন সরকারের প্রধানমন্ত্রীসহ অন্য মন্ত্রীদের শপথ গ্রহণ অনুষ্ঠান হবে রাষ্ট্রপতি ভবনে। শপথ গ্রহণ অনুষ্ঠানে কাদের আমন্ত্রণ জানানো হবে সেই তালিকাও তৈরি করে ফেলেছে মোদী শিবির। সব মিলিয়ে প্রস্তুতি দেখে বোঝা যাচ্ছে, এখন শুধু খাতাকলমে ফল ঘোষণার অপেক্ষা করছে বিজেপি তথা এনডিএ জোট।

বিজয় উদযাপনের এই প্রস্তুতির মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীর উদ্দেশে বার্তা লিখলেন। স্মরণ করিয়ে দিলেন ১০ বছরে দেশের মানুষের জন্য কী কী করেছে তার সরকার। সপ্তম দফার ভোটের আগেই স্বামী বিবেকানন্দের স্মৃতি বিজড়িত কন্যাকুমারীতে ধ্যানে বসেছিলেন মোদী। এই সময়কালে তার মধ্যে হওয়া অনুভূতিগুলেই দেশবাসীর সঙ্গে তিনি ভাগ করে নিয়েছেন। খোলা চিঠিতে মোদী লেখেন, গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব, ২০২৪ সালের লোকসভা নির্বাচন, আজ আমাদের দেশে, গণতন্ত্রের উৎসব সমাপ্ত হচ্ছে। কন্যাকুমারীতে তিন দিনের আধ্যাত্মিক যাত্রার পর, আমি দিল্লির উদ্দেশ্যে বিমানে চড়েছি। চিঠিতে মোদী গোটা লোকসভা ভোটের প্রচারের অনুভূতি দেশবাসীর কাছে প্রকাশ করেছেন। এ বার্তায় মোদী তার সরকারের সাফল্যের কথা ফের একবার তুলে ধরেছেন এবং আগামী দিনের ভারতের জন্য নতুন কী সংকল্প নেওয়ার কথা ভাবছেন, তাও জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধব্যাংকের শাখায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পরবর্তী নিবন্ধদীর্ঘদিন ধরে ওজন বেশি মানে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকিও বেশি