ভারতের চন্দ্রাভিযান ফেরাল ‘চাঁদ পার চাঁদায়া’র স্মৃতি

| বৃহস্পতিবার , ২৪ আগস্ট, ২০২৩ at ১০:৩৮ পূর্বাহ্ণ

আলোছায়ার মোড়ানো চাঁদে পা রেখে ইতিহাস গড়েছে ভারত। তবে সেলুলয়েডের পর্দা দিয়ে বলিউড চন্দ্রাভিযান সেরেছে আরও সাড়ে পাঁচ দশক আগে। ১৯৬৭ সালে বলিউড অভিনেতা ও কুস্তিগির দারা সিং ১৯৬৭ সালে ‘চাঁদ পার চাঁদায়া’ নামে চন্দ্রযান অভিযান নিয়ে একটি সিনেমা করেছিলেন। চাঁদে পৃথিবীর মানুষের পা ফেলার দুই বছর আগে বলিউডে সিনেমাটি বানিয়েছিলেন পরিচালক টি আর সুন্দারাম। খবর বিডিনিউজের।

ওই গল্পে নভোচারী আনন্দ সিং এবং তার সহযোগী ভাগুর চাঁদে নেমে মুখোমুখি হন দারুণ প্রতিকূলতার। চাঁদের যোদ্ধা আর এক ঝাঁক দানবের সঙ্গে যুদ্ধ করতে হয় দারা সিংকে।

রোমাঞ্চকর এই অভিযানের মধ্যে বলিউডসহ ভারতীয় অনেকে স্মরণ করছেন ‘চাঁদ পার চাঁদায়া’ সিনেমাটি। এই ঘটনায় ভীষণ রোমাঞ্চিত বলিউড নায়িকা কারিনা কাপুর। দুই ছেলে তৈমুর ও জেহকে নিয়ে চন্দ্রযান সমপ্রচার দেখার অপেক্ষায় আছেন এই নায়িকা।

কারিনা বলেন, প্রায় দম বন্ধ করে অপেক্ষা করছি। ভারতবাসীর জন্য এইদিনটি দুর্দান্ত, স্মরণীয় এবং গর্বের। একজন ভারতীয় নাগরিক হিসেবে দুই ছেলেকে সঙ্গে নিয়ে ঐতিহাসিক সেই ঘটনা দেখতে চাই। আমি জানি, আমার মতো এই দেশের সবাই এবং বাইরের দেশের মানুষেরাও অপেক্ষা করছে ইতিহাসের সাক্ষী হতে। এর আগে ব্যর্থ হয় চন্দ্রযান২ এর অভিযান।

পূর্ববর্তী নিবন্ধনতুন নায়িকার নানাবাড়ি ময়মনসিংহে
পরবর্তী নিবন্ধতির্যকের ‘ইডিপাস’