ভাইরাল ছবির কল্যাণে ইতালিতে সিরীয় শরণার্থী পরিবার

| রবিবার , ২৩ জানুয়ারি, ২০২২ at ৮:২২ পূর্বাহ্ণ

 

সিরিয়ায় বোমা হামলায় বাবা হারিয়েছেন পা। দীর্ঘ গৃহযুদ্ধের বিভীষিকা ছেলের শরীরে, চার হাতপা ছাড়াই তার জন্ম হয়েছে। তুরস্কের একটি শরণার্থী শিবিরে এই বাবাছেলে জুটির ছবি তোলেন তুর্কি আলোকচিত্রী মেহমেত আসলান। ‘হার্ডশিপ অব লাইফ’ শিরোনামে ওই ছবিতে ক্রসে ভর করে দাঁড়ানো বাবা তার ছেলেকে আকাশে তুলে ধরেছেন। দুজনের মুখেই হাসি। খবর বিডিনিউজের।

মেহমেত ছবিটি ‘সিয়েনা ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ডস’ প্রতিযোগিতায় পাঠান এবং সেটি গত বছরের সেরা ছবির পুরস্কার জেতে। ২০২১ সালের জানুয়ারিতে তোলা ওই ছবিটি অনলাইনে বিশেষ করে ইতালিতে ভাইরাল হয়ে যায়। সিয়েনা ইন্টারন্যালনাল ফটো অ্যাওয়ার্ডস কর্তৃপক্ষ তুরস্কের শরণার্থী শিবিরে বসবাস করা পরিবারটিকে ইতালিতে আনার উদ্যোগ নেন। ছবিতে থাকা ব্যক্তির নাম মুনজির এল নেজেল। তার ছেলের নাম মুস্তফা। শুক্রবার শরণার্থী ওই পরিবারটি ইতালি পৌঁছেছে। তুরস্কের আঙ্কারা থেকে বৃহস্পতিবার ইতালির ফ্লাইটে উঠার আগে এক ভিডিও বার্তায় ছয় বছরের মুস্তফা হাসি মুখে বলে, আমরা আসছি, ধন্যবাদ। আমরা ইতালিকে ভালোবাসি।

মুস্তফা ছাড়াও তার চার ও এক বছর বয়সের দুইটি বোন রয়েছে। বাবামা এবং তিন ভাইবোনের সবাই ইতালি পৌঁছেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া মুস্তফা এবং তার বাবার ছবিটি মানুষের আবেগকে নাড়িয়ে দেয়। ইতালিতে ছবিটি খবরের শিরোনাম হয়। বাবাছেলের চিকিৎসার জন্য তহবিল সংগ্রহ শুরু হয়। সেই সঙ্গে সবাই উৎসব আয়োজকদের বাবাছেলের জন্য কিছু করার আহ্বান জানায়।

পূর্ববর্তী নিবন্ধআরবের এই রাণীর সম্পদ ব্রিটেনের রাজপরিবারের পাঁচগুণ
পরবর্তী নিবন্ধবিশ্বব্যাপী কোভিড সংক্রমণ ছাড়াল ৩৪ কোটি