ভবনটি ঝুঁকিপূর্ণ, জানালেন প্রকৌশলীরা

নাসিরাবাদ কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:৫৯ পূর্বাহ্ণ

পিলারে ফাটল দেখা দেয়া নগরীর পাঁচলাইশ থানাধীন নাসিরাবাদ কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪ তলা ভবনটি ঝুঁকিপূর্ণ বলে প্রাথমিকভাবে মতামত দিয়েছেন প্রকৌশলীরা। তবে পুরো বিষয়টি নিয়ে আরো পরীক্ষা নিরীক্ষার পর বিশেষজ্ঞরা চূড়ান্ত মতামত এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। চারতলা ভবনটির ‘স্টেকচারাল ফেলিউর’ বলে মন্তব্য করা হয়েছে।

সূত্র জানিয়েছে, নগরীর নাসিরবাদ কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চারতলা ভবনটির নিচতলার চারটি পিলারে বড় ফাটল দেখা দেয়। স্কুলের প্রধান শিক্ষিকা ফারহানা নাজনীন বিষয়টি থানা শিক্ষা অফিসারকে লিখিতভাবে জানানোর পর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর থেকে প্রকৌশলীরা সরজমিনে পরিদর্শন করেন। গতকালও চারজন প্রকৌশলীর একটি টিম স্কুলে গিয়ে নানাভাবে পিলারগুলো পরীক্ষা করে দেখেছেন। প্রকৌশলীরা প্রাথমিকভাবে পিলারগুলো পরীক্ষা করে ‘স্টাকচারাল ফেলিউর’ বলে মন্তব্য করেন। তারা ভবনটি ঝুঁকিপূর্ণ বলেও মনে করছেন। তবে আরো পরীক্ষা নিরীক্ষার পর চূড়ান্তভাবে ভবনটির ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারহানা নাজনীনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এলজিইডি থেকে প্রকৌশলীরা এসেছিলেন। ওনারা সব পরীক্ষা নিরীক্ষা করেছেন। ভবনটি ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন তারা। তবে আরো পরীক্ষা নিরীক্ষা করে পরে বিস্তারিত জানাবেন বলে জানিয়ে গেছেন।

এলজিইডির উপ সহকারী প্রকৌশলী মোহাম্মদ কামরুজ্জামান তুহিন গতকাল ভবনটি পুনরায় পরিদর্শন করেছেন বলে জানান। তিনি বলেন, আমরা পিলারগুলো পরীক্ষা করে দেখেছি। এটির ভিতরেই ক্ষতিগ্রস্ত হয়েছে। স্ট্রাকচারাল ফেলিউর হয়েছে। এটিকে ঝুঁকিমুক্ত বলা যাবে না। তবে অন্যান্য সংস্থার বিশেষজ্ঞ প্রকৌশলীরা আরো কিছু পরীক্ষা নিরীক্ষা করবেন। পরে জেলা প্রশাসকের নেতৃত্বাধীন কমিটি এই ভবনটির ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

উল্লেখ্য, ১৯৮৭ সালে ভবনটির তিন তলা পর্যন্ত নির্মাণ করা হয়। পরবর্তীতে আরো এক তলা বাড়িয়ে চার তলা ভবনটিতে স্কুলের কার্যক্রম চলে। প্রাক প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রায় এক হাজার শিক্ষার্থী এই বিদ্যালয়ে অধ্যয়ন করে।

পূর্ববর্তী নিবন্ধসীমান্তরক্ষীদের ফিরিয়ে নেবে মিয়ানমার : পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধএস আলমের বিরুদ্ধে রুল খারিজ, চাইলে অনুসন্ধান করতে পারবে দুদক