‘ব্যক্তিত্বে সৃষ্টিতে চট্টগ্রাম’ গ্রন্থ সমাজকে আলোর পথ দেখাবে

পাঠ উন্মোচন অনুষ্ঠানে প্রফেসর মু. সিকান্দার খান

| বৃহস্পতিবার , ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ৭:০৬ পূর্বাহ্ণ

অমর একুশে বইমেলা উপলক্ষ্যে তৃতীয় চোখ প্রকাশন আয়োজিত সংস্কৃতিকর্মী সংগঠক নিজামুল ইসলাম সরফী রচিত ‘ব্যক্তিত্বে সৃষ্টিতে চট্টগ্রাম’ গ্রন্থের পাঠ ও মোড়ক উন্মোচন গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অর্থনীতিবিদ প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, সমাজকে অবক্ষয়ের হাত থেকে তুলে আনার ক্ষেত্রে নিজাম সরফীর গ্রন্থ ‘ব্যক্তিত্বে সৃষ্টিতে চট্টগ্রাম’ নি:সন্দেহে সমাজকে আলোকিত করবে। সমকালীন চট্টগ্রামকে ধারণ করে ব্যক্তিত্বে সৃষ্টিতে চট্টগ্রাম গ্রন্থটি পূর্ণাঙ্গভাবে না হলেও সহায়ক গ্রন্থ হিসেবে এটি ভবিষ্যতের গবেষকদের জন্য একটি আকর গ্রন্থ হিসেবে বিবেচিত হতে পারে।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ডিন ড. মোহীত উল আলম বলেন, নিজামুল ইসলাম সরফীর গ্রন্থটি চট্টগ্রামের হাজার বছরের কৃতী সন্তানদের স্মরণের ক্ষেত্রে রেফারেন্স হিসেবে সমাদৃত হবে। শিশুসাহিত্যিক ও সাংবাদিক রাশেদ রউফ বলেন, এই গ্রন্থে চট্টগ্রামের কৃতিব্যক্তিত্ব অনেকেই উঠে না আসলেও পরবর্তী সংস্করণে এটি একটি পূর্ণাঙ্গ মূল্যায়নমূলক গ্রন্থ হয়ে উঠবে।

তৃতীয় চোখ প্রকাশক কবি আলী প্রয়াসের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, অধ্যাপক রনজিৎ কুমার দে, গবেষক এ ওয়াই এম জাফর, শিক্ষক অজিত কুমার আইচ, ডা. দিলীপ দে, বীর মুক্তিযোদ্ধালেখক সিরু বাঙালি, কবি গল্পকার বিপুল বড়ুয়া, কবি ফরিদা ফরহাদ, মাওলানা মুহাম্মদ জহুরুল আনোয়ার, কথাসাহিত্যিক আজাদ বুলবুল, প্রাবন্ধিক শাকিল আহমদ, অধ্যাপক শামসুদ্দিন শিশির, আনিসুল ইসলাম রিয়াদ, বরকত শফি শিবলী, উপল দে, ফারজানা রুমা, সাবরিনা তানিয়া ও গ্রন্থের লেখক নিজামুল ইসলাম সরফী। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর খুরশীদ ও হাবিব
পরবর্তী নিবন্ধপ্যাসিফিক জিন্স গ্রুপের প্রতিষ্ঠাতা মো. নাছির উদ্দিনকে মৃত্যুবাষির্কীতে স্মরণ