বোস্টনে বাংলাদেশ লিটারেচার ও কালচারাল সোসাইটির একুশ উদযাপন

এক কেজি গাঁজা উদ্ধার

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ৯:১৭ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে ‘বাংলাদেশ লিটারেচার ও কালচারাল সোসাইটি’ নামে একটি সাহিত্য এবং সাংস্কৃতিক সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে। গত রবিবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় স্থানীয় নর্থরিডিং শহরের অল্ডারসগেট ইউনাইটেড মেথোডিস্ট চার্চের মিলনায়তনে অনুষ্ঠিত মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন অনুষ্ঠানে এ সংগঠনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংগঠনের আহবায়ক কবি ও লেখক জহিরুল হক ভুইয়া মুকুল।

সংগঠনের অন্যতম সদস্য কাজী নুরুজ্জামানের সভাপতিত্বে এবং মুহাম্মদ মর্তুজা ও ডিম্পল তানুর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন অনুষ্ঠানে ‘বাংলাদেশ লিটারেচার ও কালচারাল সোসাইটি’ সংগঠনের নেপথ্য কথা তুলে ধরে কবি জহিরুল হক ভুইয়া মুকুল বলেন, আমি আজ বাঙালি হিসাবে গর্বিত যে আমরা মায়ের ভাষা রক্ষার যে আন্দোলন করেছি তা পৃথিবীতে বিরল! তাই আজ আমরা এখনও সেই ধারা অব্যাহত রেখেছি। সংগঠনের অন্যন্য সদস্যরা হলেনকাজী নুরুজ্জামান, তাপস বড়ুয়া, মুহাম্মদ মর্তুজা, জাহিদুল ইসলাম, সাবিনা চৌধুরী, বিদ্যুৎ রহমান, কবি রেজা নূর, কবি রোকেয়া জামান, ফেরদৌসী জেসমিন, জহির আনাম খান, ফরিদা খান, উৎপল বড়ুয়া, মিজান চৌধুরী ও মুর্শীদুল হক।

অনুষ্ঠানের শুরুতেই বিভিন্ন ধর্মগ্রন্থের বাণী পাঠ করা হয়। তারপর পর্যায়ক্রমে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত বাজানো হয়। ভাষা শহীদদের ফুলেল শ্রদ্ধা ও এক মিনিট নিরবতা পালন করা হয়। কবিতা ও দেশাত্ববোধক সঙ্গীত পরিবেশন করা হয় অনুষ্ঠানে। কবিতা আবৃত্তি করেন কবি আকরাম ভুইয়া, কবি নসরুল্লাহ তারেক, কবি রেজা নুর, কাজী নুরুজ্জামান, কবি রোকেয়া জামান ও নাজদা আলম। সঙ্গীত পরিবেশন করেন রেহনুমা দোলা, বিদ্যুৎ রহমান, কামরুল আলম জুয়েল, মানবেশ বড়ুয়া, নাসরীন শিবলী রুমী ও আব্দুল্লাহ শিবলী। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধস্মার্ট নাগরিক ও স্মার্ট বাংলাদেশ গড়তে স্কাউটিং কার্যক্রমের ভূমিকা অনস্বীকার্য
পরবর্তী নিবন্ধবৈলতলীতে নিশ্চলানন্দের তিরোধান উৎসব পালিত