বোয়ালখালীতে রাতের আঁধারে কাটা হচ্ছে জমির টপ সয়েল

বোয়ালখালী প্রতিনিধি | মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ at ৪:৪৯ পূর্বাহ্ণ

বোয়ালখালীতে রাতের আঁধারে স্কেভেটর দিয়ে কৃষি জমির টপ সয়েল কাটা হচ্ছে। পরিবেশ আইন অমান্য করে রাত ১২ টার পর থেকে শুরু হয় মাটি কাটার এ মহোৎসব। এতে যেমন জমির উর্বরতা নষ্ট হচ্ছে, তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশের ভারসাম্যও। বোয়ালখালী উপজেলার করলডেঙ্গা ইউনিয়নের ৩নং ওয়ার্ড গুচ্ছ গ্রাম সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, এসব মাটি রাতের আঁধারে কেটে বিক্রি করা হচ্ছে। স্কেভেটর দিয়ে ফসলি জমির উপরের অংশ ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে বিভিন্ন জায়গা ভরাট কাজে। স্থানীয় ইউপি চেয়ারম্যানের অনুমতিতে এসব করা হচ্ছে বলে জানান এলাকাবাসী। এতে নষ্ট হচ্ছে ফসলি জমি। তৈরি হয়েছে ডোবা।

কৃষি কর্মকর্তারা বলেন, ফসলি জমির উপরিভাগের ১০ থেকে ১২ ইঞ্চির মধ্যে মাটির জৈব উপাদান থাকে। সেই মাটি কাটা হলে জমির জৈব উপাদান চলে যায়। এতে জমির স্থায়ী ক্ষতি হয়। ফসলি জমির মাটি কাটা তাই বেআইনি।

করলডেঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হামিদুল হক মন্নান বলেন, জমি থেকে মাটি কাটার বিষয়ে আমার অনুমতির প্রশ্নই আসে না। তবে আমি শুনেছি মাটি কাটছে। কেউ লিখিত অভিযোগ দিলে আমি তা প্রশাসনকে অবগত করবো। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসাইন সজীব বলেন, কারো ব্যক্তিগত জমি থেকে মাটি কাটার অনুমতি নেই। কেউ কেটে থাকলে অভিযান পরিচালনার মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধরমজানে স্কুল বন্ধ রাখার নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট
পরবর্তী নিবন্ধচকরিয়ায় ব্যবসায়ীকে পিটিয়ে ২০ লাখ টাকা ছিনতাই