বোধনের নজরুল জয়ন্তী

| রবিবার , ২ জুন, ২০২৪ at ৭:৩৩ পূর্বাহ্ণ

বোধন আবৃত্তি পরিষদ উদ্যোগে গত ৩১ মে শিল্পকলায় নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন বোধনের শিল্পীরা। অতিথি ছিলেন চবি বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী। তিনি বলেন কাজী নজরুল তাঁর কবিতায় মানব মুক্তির বার্তা দিয়েছেন। তিনি আমদেরকে দেশপ্রেম উদ্বুদ্ধ করেছেন। অতিথির হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন বোধনের সভাপতি আবদুল হালিম দোভাষ। আবৃত্তিশিল্পী মাইনুল আজম চৌধুরীর গ্রন্থনা ও নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘অগ্নিবীণার গান’ পরিবেশিত হয়।

দ্রোহ’ পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী শিমুল নন্দী, সন্দীপন সেন একা, সুছন্দা চৌধুরী, রাজিউর রহমান বিতান, এবং জাভেদ হোসেন। দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন নিশি চৌধুরী জুঁই ও তুন্তাই রায়। প্রকৃতি, প্রেমবিরহ পর্বে দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন অনিমেষ পালিত ও জয়শ্রী মজুমদার জয়া। একক আবৃত্তি পরিবেশন করেন অনুপম পাল, সৌরভ দে ও কাজী মামুন।

দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন অর্নি বণিক ও অন্বেষা বণিক। সাম্যবাদ পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী জিকো সরকার ও হোসনে আরা নাজু। ত্রয়ী আবৃত্তি পরিবেশন করেন নীল মজুমদার,যারীন সুবাহ ও উম্মে কুলসুম তারিন।

কানামাছি’ পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন প্রণব চৌধুরী, অস্পিতা বড়ুয়া, অরুন্ধতী রায় চৌধুরী, যেবা সামিহা, তুনাজ্জিনা হোসেন, সায়ন্তী পাল, তনুশ্রী ধর। দ্বৈত আবৃত্তি পরিবেশন করে প্রণিধি মজুমদার ও সুদীপা সাহা। ত্রয়ী আবৃত্তি পরিবেশন করে শুভশ্রী মেধা, স্বস্তিকা সেনগুপ্তা এবং বর্ষা দাশগুপ্তা।

বোধনের শিশু বিভাগের পরিবেশনায় সন্দীপন সেন একার গ্রন্থনা ও আনমোল চৌধুরীর নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘আমার সংকল্প’ পরিবেশিত হয়। আবহে ছিলেন শিল্পী অসীম চন্দ বাপ্পী,তরী সেন,ঝিল মজুমদার।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তিশিল্পী শাওন ইসলাম, রমিজ বাবু, সুতপা মজুমদার,স্মরণ ধর ও প্রিয়ন্তী বড়ুয়া।সার্বিক পরিকল্পনায় ছিলেন তৈয়বা জহির আরশি ও মোহিনী সংগীতা সিংহ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোধনের সহসভাপতি এড.নারায়ণ প্রসাদ বিশ্বাস,সহসাধারণ সম্পাদক মাইনুল আজম চৌধুরী,পিউ সরকার,ফাহমিদা পলি,আরিফুন্‌ নেছা সিদ্দিকা,হৈমন্তী তালুকদার,নিশাত আকতার প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধশাকিবের নায়িকা হচ্ছেন ‘হাওয়া’র তুষি?
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু কাপ কাবাডি সেমিতে আজ বাংলাদেশের প্রতিপক্ষ থাইল্যান্ড