বে টার্মিনাল : উচ্চ পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত হয়নি

রেলওয়ে নেটওয়ার্ক নিয়ে আলোচনা

আজাদী প্রতিবেদন | সোমবার , ৪ জানুয়ারি, ২০২১ at ৬:৫১ পূর্বাহ্ণ

বে টার্মিনাল প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রীর দফতরে উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে প্রধানমন্ত্রীর দফতরে অনুষ্ঠিত বৈঠকে রেলমন্ত্রী মোহাম্মদ নুরুল ইসলাম সুজন, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ মন্ত্রণালয়, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষ এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের শীর্ষ কর্মকর্তারা অংশ নেন। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রকল্পটির ব্যাপারে বিস্তারিত তথ্য উপাত্ত, বর্তমান অবস্থা এবং নানা পরিকল্পনা তুলে ধরা হয়। বৈঠকে মন্ত্রী এবং প্রতিমন্ত্রীসহ শীর্ষ কর্মকর্তারা বে টার্মিনালের নানা বিষয় সম্পর্কে অবগত হন।
বৈঠকে উপস্থিত একটি সূত্র জানিয়েছে, গতকালের বৈঠকে কোনো ধরনের সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে কি ধরনের সিদ্ধান্ত নেয়া হলে দেশ এবং বন্দরের জন্য ভালো হবে সেটিই জানতে চাওয়া হয়েছে। বিষয়টি নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। নানা বিষয় উপস্থাপিত হয়েছে। অনেকগুলো নতুন নতুন বিষয়ও আলোচিত হয়েছে। বে টার্মিনালে রেলওয়ে নেটওয়ার্ক গড়ে তোলার প্রয়োজনীয়তা নিয়েও আলাপ আলোচনা হয়েছে। সবকিছু নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে এই টার্মিনালের ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।
নৌ পরিবহন মন্ত্রণালয় এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, দেশের ভবিষ্যত আমদানি রপ্তানি বাণিজ্যের চাহিদা মেটানোর লক্ষ্যে বে টার্মিনাল নির্মাণের কোনো বিকল্প নেই। হালিশহর সমুদ্র উপকূলের ৯৩৯ একর ভূমিসহ সাগর ভরাট করে প্রায় আড়াই হাজার একর জমিতে বে টার্মিনাল গড়ে তোলা হবে। প্রকল্পটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপেই বাস্তবায়িত হবে। একই সাথে বিদেশী কোন সংস্থার মাধ্যমেই এটির নির্মাণ কাজ সম্পন্ন করা হবে। তবে সবকিছুর সাথে দেশের ভাবমূর্তি, কূটনৈতিকভাবে লাভবান হওয়াসহ দেশের সার্বিক কল্যাণের বিষয়টি নিশ্চিত করা হবে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বে টার্মিনাল নির্মাণ প্রকল্প বাস্তবায়নে চীন, ভারত, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, দুবাই এবং সিংগাপুরসহ ৮টি দেশের অন্তত নয়টি বন্দর পরিচালনাকারী সংস্থা আগ্রহ প্রকাশ করেছে। তারা তাদের প্রস্তাবনাও দাখিল করেছে। সিংগাপুর পোর্ট অথরিটি (পিএসএ), দুবাই পোর্ট ওয়ার্ল্ড (ডিপি ওয়ার্ল্ড), সৌদি রাজপরিবারের মালিকানাধীন প্রতিষ্ঠান রেড সী গেটওয়ে টার্মিনাল, চীনের সাংহাই পোর্ট পরিচালনাকারী প্রতিষ্ঠান চায়না মার্চেন্টস স্পোর্ট হোল্ডিং কোম্পানি লিমিটেড এবং দক্ষিণ কোরিয়ার হুন্দাই গ্রুপসহ বিশ্বের শীর্ষস্থানীয় কয়েকটি প্রতিষ্ঠান বে টার্মিনাল নির্মাণের ব্যাপারে দেনদরবারও করছে। কিন্তু প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশনা হলো- বে টার্মিনাল নির্মাণ প্রকল্পটি পিপিপি (সরকারি-বেসরকারি অংশীদারিত্ব) এবং জি টু জি (সরকার টু সরকার) পদ্ধতিতে সম্পন্ন করতে হবে। গতকাল প্রধানমন্ত্রীর দফতরে অনুষ্ঠিত বৈঠকে বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলেও সংশ্লিষ্ট ওই সূত্র জানিয়েছে।
বৈঠকে অংশ নেয়ার কথা স্বীকার করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্ল্যানিং এন্ড এডমিন) মোহাম্মদ জাফর আলম বলেছেন, বে টার্মিনাল নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আমরা অনেকগুলো বিষয় তুলে ধরেছি। আমাদের উপস্থাপিত তথ্য উপাত্ত পরবর্তী সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সহায়ক হবে বলেও তিনি উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধচাক্তাই-খাতুনগঞ্জে ভারতীয় পেঁয়াজ
পরবর্তী নিবন্ধসংরক্ষণ ও তদারকিতে টেকনিক্যাল কমিটি