বেইলি রোডে অগ্নিকাণ্ড

এত মৃত্যুর কারণ কী

| শনিবার , ২ মার্চ, ২০২৪ at ৬:৪০ পূর্বাহ্ণ

সাপ্তাহিক ছুটির আগের রাতে ভিড় বেশিই ছিল বেইলি রোডের গ্রিন কোজি কটেজে, কাচ্চি ভাইসহ অন্য দোকানগুলো ছিল জমজমাট; কিন্তু ভয়াবহ এক আগুনে ভবনটি রূপ নেয় মৃত্যুপুরীতে। জমজমাট বেইলি রোডের ওই ভবনে অগ্নিকাণ্ডে এত মানুষের মৃত্যু দেখতে হবে, প্রথমে তা ভাবেনি কেউই। কিন্তু আগুনের লেলিহান শিখার তেজ কমে আসার পর একে একে বের হতে থাকে মরদেহ। পরে হাসপাতালেও মৃত্যু হয় অনেকের। এত মানুষের মৃত্যুর পেছনে আগুনে পোড়া ছাড়াও বিষাক্ত কালো ধোঁয়াকেও কারণ বলে মনে করছেন চিকিৎসকরা। আগুন লাগার পর উত্তাপ আর ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায় গ্রিন কোজি কটেজের ওপরের তলাগুলো।

গতকাল ঢাকা মেডিকেল ও শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউট পরিদর্শন করে ৪৬ জনের মৃত্যুর তথ্য দেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। এই চিকিৎসক বলেন, যারা মারা গেছেন তারা কার্বন মনোক্সাইড পয়জনিংয়ের শিকার হয়েছে। অর্থাৎ, একটা বদ্ধ ঘরে যখন বের হতে পারে না, তখন ধোঁয়াটা শ্বাসনালীতে চলে যায়। প্রত্যেকেরই তা হয়েছে। যাদের বেশি হয়েছে, তারা মারা গেছেন। তবে যারা আহত হয়ে হাসপাতালে ভর্তি, তারাও কেউ শঙ্কামুক্ত নয়। খবর বিডিনিউজের।

কার্বন মনোঙাইড বিষাক্ত গ্যাস। সাধারণত কাঠ ও কয়লার মত জ্বালানি কিংবা গাড়ির ধোঁয়া থেকে এর উৎপত্তি হয়। আবদ্ধ জায়গা বা বায়ু চলাচল নেই এমন জায়গায় কার্বন মনোক্সাইডের বিষক্রিয়া ঘটে। বেইলি রোডের ভবনটিতে আগুনের ধোঁয়া থেকে সৃষ্ট এই গ্যাসেই অনেকে মারা গেছেন বলে জানান বার্ন ইনস্টিটিউটগুলোর প্রধান সমন্বয়ক সামন্ত লাল সেন। অগ্নিকাণ্ডের ওই ঘটনায় হাসপাতালে ভর্তি সবাই দগ্ধ এবং তাদের শ্বাসনালী পুড়ে গেছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তারা কেউই শঙ্কামুক্ত নয়।

অগ্নিকাণ্ডের সময় কেউ আটক পড়লে ধোঁয়ায় তার শ্বাস নিতে কষ্ট হয়। গরম কালো ধোঁয়া গলা দিয়ে প্রবেশের সময় নরম টিস্যু পুড়ে যায়, যা শরীরে বিষের মত প্রবেশ করে বলে মনে করেন শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের চিকিৎসক পার্থ শংকর পাল। তিনি বলেন, যারা আগুনে পুড়ে মারা যান, তাদের শরীরের কোনো না কোনো অঙ্গের ভেতরে তাপে বা পুড়ে নষ্ট হয়ে যায়। আবার আগুনের ধোঁয়ার কারণে শ্বাস নিতে না পারায় কারো কারো মৃত্যু হয়। শ্বাসপ্রশ্বাস ছাড়া মানুষ এক দণ্ড বাঁচতে পারে না। এর জন্য প্রয়োজন হয় অঙিজেনের। আগুনের ধোঁয়ায় কার্বন মনোঙাইড তৈরি হয়। এই কার্বন মনোঙাইডের মধ্যে শ্বাস নিতে গেলে অঙিজেনের অভাবে শ্বাস বন্ধ হয়ে যায় এবং সেক্ষেত্রে মানুষ মারা যায়। বেইলি রোডের ঘটনায় গরম কালো ধোঁয়ায় শ্বাস নিতে গিয়েই শ্বাসনালীর নরম টিস্যু পুড়ে এবং অঙিজেনের অভাবে অধিকাংশ মারা গেছেন বলে মনে করেন পার্থ শংকর পাল। তিনি বলেন, এসব ক্ষেত্রে শরীরে আগুনের পোড়ার কোনো চিহ্ন থাকে না।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সাংবাদিকদের বলেন, ভবনটিতে নিরাপত্তার কোনো ব্যবস্থা ছিল না। মাত্র একটি সিঁড়ি ও ভবনের একটি ছাড়া প্রায় প্রতিটি ফ্লোরে খাবারে দোকান থাকায় গ্যাস সিলিন্ডারগুলো রাখা ছিল অপরিকল্পিতভাবে। আইন অনুযায়ী কোনো ভবন ১০ তলার বেশি উচ্চতার হলে সেখানে ফায়ার এঙিট লাগে। কিন্তু ওই ভবনটি আট তলা, তাই ফায়ার এঙিট রাখা হয়নি।

রাজউকের প্রধান নগর পরিকল্পাবিদন আশরাফুল ইসলাম বলছেন, একমাত্র সিঁড়িতে গ্যাসের সিলিন্ডার, দোকানের মালামাল রাখা ছিল। ফলে লোকজন বের হতে পারেনি। আইনি বাধ্যবাধকতা না থাকলেও ভবনটি যেহেতু বাণিজ্যিক, সেহেতু আলাদা অগ্নি নির্গমণ পথ রাখা দরকার ছিল বলে মনে করেন আশরাফুল। তিনি বলেন, আবাসিক ভবন হলে কম লোক বাস করেন, আগুন লাগলে দ্রুত নামতে পারেন। কিন্তু বাণিজ্যিক ভবনে বহু মানুষ আসাযাওয়া করে।

র‌্যাবের ডিজি খুরশীদ আলম ঢাকা মেডিকেলে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে অগ্নিদগ্ধ রোগীদের দেখার পর সাংবাদিকদের বলেন, আগুনের সূত্রপাত হয়েছিল ভবনের নিচের একটি ছোট দোকানে। সেখানে অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে তারা প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণেও এনেছিলেন। তবে পরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়ে আগুন ছড়িয়ে পড়ে। অধিকাংশ মানুষই ধোঁয়ার কারণে শ্বাসরোধে মারা গেছেন। ভবনটিতে একটি মাত্র সিঁড়ি ছিল। দুইটি লিফট ছিল। আগুন লাগার পর মানুষ নামতে পারেনি।

পূর্ববর্তী নিবন্ধবিপিএলের নতুন চ্যাম্পিয়ন বরিশাল
পরবর্তী নিবন্ধআনন্দ আয়োজনের রাত এক লহমায় মৃত্যুপুরী