বিশ্ব নদী দিবস উপলক্ষে সেমিনার

হাটহাজারী প্রতিনিধি | মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:৫২ পূর্বাহ্ণ

বিশ্ব নদী দিবস ২০২৪ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরীতে গতকাল সোমবার ফেনীতে স্মরণকালের ভয়াবহ বন্যার কারণ, ক্ষয়ক্ষতির পরিমাণ এবং নদী রক্ষায় করণীয় শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন রিভার ক্লাব বাংলাদেশের সভাপতি এ এইচ এম শিহার নেওয়াজ। এই বিষয়ের উপর গবেষণামূলক প্রতিবেদন উপস্থাপন করেন প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী সিয়াম উল আলম, ফারজানা ইয়াসমিন, রাহুল দেব বর্মন ও মো. আরশাদ চৌধুরী।

রিভার ক্লাব বাংলাদেশের সহসভাপতি সাবিরা আহমেদ সারার উপস্থাপনায় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরীর কোঅর্ডিনেটর প্রফেসর ড. মো. মঞ্জুরুল কিবরীয়ার সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. মোছাম্মৎ রাশেদা চৌধুরী, বেলা চট্টগ্রামের সমন্বয়ক মনিরা পারভিন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক শ. . বখতিয়ার, সহযোগী অধ্যাপক ড. যাদব কুমার বিশ্বাস, রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এ. জি. এম. নিয়াজউদ্দিন ও সহকারী অধ্যাপক মাহবুবা হাসনাত বক্তব্য রাখেন। সেমিনারে আরও উপস্থিত ছিলেন প্রভাষক মো. শামছিল আরেফিন, হুমায়রা হক, সানজিদা শারমিন রীমা আইডিএফ এর আবদুল্লাহ আন নূর সুজন এবং গ্রীণ ভয়েসের সভাপতি ও সদস্যবৃন্দ।

প্রতিবেদনের প্রশ্নোত্তর পর্বে বক্তারা পরিবেশ রক্ষায় ব্যক্তি পর্যায়ে সচেতনতা সৃষ্টির ওপর জোর দেয় এবং নদী দখলকারীদের স্থানীয় পর্যায়ে শনাক্ত করে তালিকা প্রকাশের মাধ্যমে প্রয়োজনীয় প্রশাসনের কাছে পাঠানোর জন্য উৎসাহিত করেন। তাছাড়া সরকারের পরিবেশ নিয়ে উদাসীনতা ও মীরসরাইয়ের জন্য পানি উত্তোলন প্রকল্প, অপরিকল্পিত উন্নয়ন প্রকল্প চুনতি অভয়ারণ্যে রেল লাইন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধচবির পাহাড়ে অভিযান দেশীয় অস্ত্র উদ্ধার
পরবর্তী নিবন্ধআনোয়ারায় হাতির আক্রমণে বৃদ্ধের মৃত্যু